থ্যালাসেমিয়া কী, কেন এবং কীভাবে হয়ে থাকে

আগের সংবাদ

ওয়ালটন বাজারে আনলো প্রিমো ই৮এস

পরের সংবাদ

আরশোলা তাড়ান সহজে

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৫, ২০১৮ , ৪:৪২ অপরাহ্ণ | আপডেট: জানুয়ারি ১৫, ২০১৮, ৪:৪২ অপরাহ্ণ

কারও কাছে ঘেন্নার। কারও কাছে আবার আতঙ্কের। আরশোলা পছন্দ করেন না কেউই। বাড়িতে আরশোলার বাড়বাড়ন্ত হলেই ডাক পড়ে পেস্ট কন্ট্রোলের। তবে শুরুতেই এতটা বিচলিত হয়ে পড়ার কিছু নেই। জানেন কী, কিছু ঘরোয়া উপায়েই সমাধান হতে পারে আরশোলা সমস্যার।
❏‌ বেকিং সোডা ও চিনি মিশিয়ে যদি ঘরের কোনও কোণে মিশ্রণটি ছড়িয়ে দেন তাহলে তা কাজে দেয়। আরশোলা এই মিশ্রণটি খেলেই মারা যায়।
❏‌ তেজপাতার গন্ধ আরশোলা সহ্য করতে পারে না। ফলে যেখানে তেজপাতা থাকে সেখানে আরশোলাও থাকে না। তাই যেখানে আরশোলার আনাগোনা বেশি সেখানে তেজপাতা ছিঁড়ে ফেলে রাখুন।
❏‌ এক বালতি জলে ২ কাপ অ্যামোনিয়া গুলে নিন। এই জল দিয়ে রান্নাঘর ও শৌচাগার ধুইয়ে নিন। আরশোলা পালাবে।
❏‌ গায়ে মাখার সাবান ও জল মিশিয়ে সাবান জল মিশ্রণ তৈরি করুন। ঘরের কোণে এই জল স্প্রে করে দিন।
❏‌ ময়দা ও বোরিক অ্যাসিড মেখে একটা মণ্ড তৈরি করে নিন। এর ছোট ছোট লেচি কেটে ঘরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। এই লেচিতে মুখ দিলেই আরশোলা খতম।
❏‌ গোলমরিচ, পেঁয়াজ, রসুন— এই তিন উপকরণ এক সঙ্গে পেস্ট বানিয়ে নিন। এবার এক লিটার জলে ভাল করে গুলে নিন। ঘরের আনাচকানাচে এই জল স্প্রে করলেও নিশ্চিহ্ন হবে আরশোলার বংশ।
❏‌ একটি টিনের কৌটোয় কাটা শশা ভরে মুখ খুলে রেখে দিন। আরশোলা চলে যাবে। তবে খুব বেশি দিন রাখবেন না যেন, তাতে মাছির উপদ্রব শুরু হবে।
❏‌ লিস্টারিন, জল ও বাসন ধোয়ার তরল সাবান এই তিনটি উপকরণ জলে মিশিয়ে ঘরের চারিদিকে স্প্রে করে দিন।
❏‌ ওয়াশিং মেসিনের জন্য গুঁড়ো সাবান ব্যবহার করা হয়। এই গুঁড়ো সাবানে ব্লিচ থাকে যা আরশোলা তাড়াতে সাহায্য করে। গুঁড়ো সাবান জলে গুলে স্প্রে করুন।