×

জাতীয়

নির্বাচনকালীন সরকার নিয়ে সংলাপ ডাকুন: প্রধানমন্ত্রীকে বিএনপি

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ জানুয়ারি ২০১৮, ১০:১৮ পিএম

নির্বাচনকালীন সরকার নিয়ে সংলাপ ডাকুন: প্রধানমন্ত্রীকে বিএনপি

নির্বাচনকালীন নির্দলীয় সরকারের রূপরেখা এখনও হাজির না করার মধ্যে প্রধানমন্ত্রীর ভাষণের এই প্রতিক্রিয়ায় দৃশ্যত দলটির নরম সুর ফুটে উঠল।

শুক্রবার ভাষণের পরপরই তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিএনপির পক্ষ থেকে বলা হয়েছিল, এতে সঙ্কট আরও ঘনীভূত হল।

দশম সংসদ নির্বাচনে বর্জনের পরও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি জানিয়ে আসছে বিএনপি। দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া ওই সরকারের রূপরেখা দেবেন বলে এলেও এখনও তা আসেনি।

এদিকে বিএনপির দাবি প্রত্যাখ্যান করে আসার পর সরকারের চার বছর পূর্তিতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে শেখ হাসিনা একাদশ সংসদ নির্বাচনের আগেও ‘নির্বাচনকালীন সরকার’ গঠনের প্রতিশ্রুতি দিয়ে তাতে সব দলের অংশগ্রহণের আশা প্রকাশ করেন।

নির্বাচনের বছরের শুরুতে প্রধানমন্ত্রীর ভাষণ নিয়ে দলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে শনিবার সংবাদ সম্মেলনে আসেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, “প্রধানমন্ত্রী যদি আন্তরিকভাবে নির্বাচনকালীন সরকার সম্পর্কে নতুন কিছু ভেবে থাকেন, তাহলে তার উচিৎ হবে এ নিয়ে সকল স্টেক-হোল্ডারদের সঙ্গে সংলাপের উদ্যোগ নেওয়া।

“আমার দল মনে করে, একটি আন্তরিক ও হৃদ্যতাপূর্ণ সংলাপের মাধ্যমে ২০১৮ সালের নির্বাচন সম্পর্কে অর্থবহ সমাধানে আসা সম্ভব। দীর্ঘকাল যাবত সকল বিরোধী দল ও সুশীল সমাজসহ সব দলের অংশ গ্রহণে আলাপ-আলোচনার মাধ্যমে একটি গ্রহণযোগ্য নির্বাচনের পদ্ধতি নির্ধারণের দাবি জানাচ্ছি।”

দশম সংসদ নির্বাচনের সময় সংসদে প্রতিনিধিত্বশীল সব দলের প্রতিনিধিদের নিয়ে একটি ছোট সরকার গঠন করেছিলেন শেখ হাসিনা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App