×

আন্তর্জাতিক

কানাডায় বহিষ্কার ভেনেজুয়েলার দুই কূটনীতিক

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০১৭, ০৬:০৩ পিএম

কানাডায় নিযুক্ত ভেনেজুয়েলার রাষ্ট্রদূত উইলমার ব্যারিয়েনতোস ফার্নান্দেজকে ও চার্জ দ্য এফেয়ার্স এঞ্জেল হেরারাকে বহিস্কার করেছে কানাডা। কানাডীয় পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিলা ফ্রিল্যান্ড জানান, চলতি সপ্তাহে ভেনেজুয়েলায় তাদের শীর্ষ দুই কূটনীতিককে বহিষ্কারের পাল্টা ব্যবস্থা হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত শনিবার কানাডা এবং ব্রাজিলের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ভেনিজুয়েলা সরকার। দেশটির সাংবিধানিক পরিষদের প্রধান ডেকলি রদ্রিগেজ ওই দুই দেশের রাষ্ট্রদূতকে কারাকাস ছেড়ে যাওয়ার নির্দেশ দেন। ভেনেজুয়েলার দাবি, অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছিলেন কানাডীয় কূটনৈতিক। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর কথিত মানবাধিকার লঙ্ঘন নিয়ে সমালোচনা করেছিলেন তারা।

চলতি বছর ভেনেজুয়েলায় সরকারবিরোধী বিক্ষোভে প্রাণ হারান ১২০ জনেরও বেশি মানুষ। এক বিবৃতিতে ফ্রিল্যান্ড জানান, ‘এই অমানবিক কার্যক্রমে ভেনেজুয়েলার পাশে থাকবে না কানাডা। আমরা আমদেরে মিত্রদের নিয়ে মাদুরো সরকারকে চাপ প্রয়োগের চেষ্টা করে যাবো।’ তিনি বলেন, ব্যারিয়েনতোস ইতোমধ্যে কানাডা ত্যাগ করেছেন এবং তাকে ফিরতে দেওয়া হবে না। এর আগে ভেনেজুয়েলার জ্যেষ্ঠ কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল কানাডা। বিবিসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App