×

পুরনো খবর

দীর্ঘস্থায়ী স্বাস্থ্যকর জীবনযাপনে আয়ুর্বেদীয় সহজ টিপস

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০১৭, ০৮:৫৩ পিএম

আয়ুর্বেদ হোল ভারতবর্ষের প্রাচীন চিকিত্সাশাস্ত্রের এক অঙ্গ। ভারতের সবচেয়ে প্রাচীন চিকিৎসা পদ্ধতিটি প্রায় ৫০০বছর পূর্বে উৎপত্তি হয়। এটি এমন একটি চিকিৎসা পদ্ধতি যাতে রোগ নিরাময়ের চেয়ে স্বাস্থ্যকর জীবনযাত্রার প্রতি বেশী জোর দেওয়া হয়। রোগ নিরাময় ব্যবস্থা করাই এর মূল লক্ষ্য। একটা সময় ছিল যখন শুধু আয়ুর্বেদ চিকিৎসার দ্বারাই সমস্ত রোগের এমন কি শল্য চিকিৎসা পর্যন্ত করা হতো। চিকিৎসা বর্তমানে ‘হারবাল চিকিৎসা’ তথা ‘অলটারনেটিভ ট্রিটমেন্ট’ নামে পরিচিতি লাভ করেছে। বর্তমানে বাংলাদেশ, ভারত, পাকিস্তানে এই চিকিৎসা বেশি প্রচলিত। পাশাপাশি উন্নত বিশ্বেও এই চিকিৎসা ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। কোথাও কোথাও স্বীকৃতিও দেওয়া হচ্ছে আধুনিক চিকিৎসার মতোই।

আয়ুর্বেদ পদ্ধতিতে সাধারণ কয়েকটি রুটিন মনে সুস্বাস্থ্যকর জীবনযাপনে ভালো ফল পেতে পারেন। এটি আপনার ইমিউন সিস্টেমকেও উন্নত করবে। নিচে সুস্থ রাখার জন্য সহজ কয়েকটি আয়ুর্বেদিক টিপস দেওয়া হল-

নিয়মিত ব্যায়াম শারীরিক কর্মকাণ্ড আমাদের সুস্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই নিয়মিত হাঁটাহাটি করুন। প্রয়োজনে বাসা অথবা জিমে গিয়ে নিয়মিত ব্যায়াম করুন। সকালে পানি পান করুন নিজেকে সুস্থ রাখার জন্য ঘুম থেকে উঠার পর প্রতিদিন সকালে কুসুম গরম পানি পান করুন। স্বাস্থ্যকর খাদ্য খাওয়া আপনার শরীরের উচ্চতা ও মাপ অনুযায়ী খাবার বাছাই করুন। একটি সঠিক খাদ্য অভ্যাস আপনার সামগ্রিক স্বাস্থ্য সমর্থন করবে। ঠান্ডা পানি পান না ঠান্ডা পানি আপনার স্বাস্থ্যের জন্য উপযুক্ত নয়, তাই এটি পান থেকে বিরত থাকুন। মাঝারি পরিমাণ খাবার খান যদি আপনি যথোপযুক্ত হজম করতে চান, তাহলে নিশ্চিত করুন যে আপনার পেটে অর্ধেকটি শক্ত খাবার দিয়ে ভরা। আপনার পেট এক চতুর্থাংশ সর্বদা ফাঁকা রাখা উচিত। খাবারের মধ্যে বিরতি নিন খাবারের মাঝে বিরতি অনুকূল পাচনের জন্য প্রয়োজন। ৪-৫ ঘন্টা ব্যবধানে আপনার প্রধান খাবার গ্রহণ করুন। শান্তভাবে খাওয়া যখন আপনি খেতে বসবেন তখন আপনার স্মার্টফোন লক এবং টিভি বন্ধ রাখা নিশ্চিত করুন। তেলযুক্ত ম্যাসেজ তেলযুক্ত একটি আয়ুর্বেদিক ম্যাসেজ যা অন্তত সপ্তাহে একবার করা উচিত। রুটিন অনুসরণ করুন একটি দৈনিক বা সাপ্তাহিক রুটিন অনুসরণ করুন, যে লক্ষ্য থেকে সরে আসবেন না। আপনার শরীরের কথা শুনুন আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে আপনার শরীরটি আপনাকে যা বলছে তা শুনতে হবে এবং সে অনুযায়ী কাজ করতে হবে। সূত্র: অর্গানিক হেলথ সেল্যুয়েশন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App