মাধ্যমিক শিক্ষার উন্নয়নে ৫১ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক

আগের সংবাদ

পারমাণবিক যুদ্ধের আশঙ্কা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র!

পরের সংবাদ

জেরুজালেম ইস্যুতে এবার সাধারণ পরিষদের জরুরি বৈঠক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১৯, ২০১৭ , ৭:০৫ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ১৯, ২০১৭, ৭:০৫ অপরাহ্ণ

জেরুজালেম ইস্যুতে নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্র ভেটো দেওয়ায় এবার এই ইস্যুতে জাতিসংঘের সাধারণ পরিষদের জরুরি অধিবেশন আহ্বান করা হয়েছে। তুরস্ক ও ইসলামিক সহযোগিতা সংস্থা ওআইসি মঙ্গলবার এ অধিবেশনের অনুরোধ জানিয়েছে।

সাধারণ পরিষদের সভাপতি মিরোস্লাভ ল্যাজাক জানিয়েছেন, জরুরি অধিবেশন যত দ্রুত সম্ভব বসবে। তবে জাতিসংঘে নিযুক্ত ফিলিস্তিনি রাষ্ট্রদূত রিয়াদ মানসুর জানিয়েছেন, বুধ অথবা বৃহস্পতিবার এ অধিবেশন বসতে পারে বলে তিনি আশা করছেন।

মানসুর আরো জানিয়েছেন, জাতিসংঘ অধিবেশনের ১৯৫৯ সালের ৩৭৭এ প্রস্তাবে উল্লেখিত ‘শান্তির জন্য ঐক্য’ প্রস্তাব অনুযায়ী অধিবেশন আহ্বানের অনুরোধ জানানো হয়েছে।

ওই প্রস্তাব অনুযায়ী, নিরাপত্তা পরিষদ যদি আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় তার প্রাথমিক দায়িত্ব পালনে ব্যর্থ হয় তাহলে ওই বিষয়টি আরো বিবেচনার জন্য সাধারণ পরিষদে আলোচনা হতে পারে।

জেরুজালেম ইস্যুতে মার্কিন প্রশাসনের ভূমিকার তীব্র সমালোচনা করে যাচ্ছে তুরস্ক। সাধারণ পরিষদের জরুরি অধিবেশনের জন্য তুরস্কই দৌড়ঝাপ করছে বেশি।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র আল-জাজিরা অনলাইনকে বলেছেন, ‘সাধারণ পরিষদে কমপক্ষে দুই-তৃতীয়াংশের ভোটে প্রস্তাব পাশ হতে হয়। ইতিমধ্যে আমাদের সেই সংখ্যা রয়েছে। তবে তুরস্ক এবং ওআইসি এই সংখ্যা আরো বাড়াতে কাজ করছে।’

প্রসঙ্গত, ৬ ডিসেম্বর এক ঘোষণায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। তার এ ঘোষণায় ফিলিস্তিন ও আরব বিশ্বজুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়ে। ট্রাম্পের এই ঘোষণা প্রত্যাহারে সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্র মিশর একটি খসড়া প্রস্তাব উত্থাপন করে। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়া বাকী ১৪ সদস্য প্রস্তাবটির পক্ষে ভোট দেয়।