ছাতকে প্রাইভেটকার খাদে পড়ে নিহত ৪

আগের সংবাদ

৬১ হাজার ৮৩টি স্থানে জাতীয় পতাকা ওড়াবে ইফা

পরের সংবাদ

রোগীদের লিভারে স্বাক্ষর করে আদালতে শল্যচিকিৎসক

প্রকাশিত হয়েছে: ডিসেম্বর ১৫, ২০১৭ , ৭:০৩ অপরাহ্ণ | আপডেট: ডিসেম্বর ১৫, ২০১৭, ৭:০৩ অপরাহ্ণ

রোগীদের লিভারের ওপর খোদাই করা ব্রিটেনের এক বিখ্যাত সার্জন সাইমন ব্রক্ষলের নামের দু’টি আদ্যক্ষর মিলেছে। ‘SB’ লেখা সেই স্বাক্ষর নিয়ে তুমুল হইচই শুরু হয়েছে বার্মিংহাম সহ গোটা ব্রিটেনে। মামলা দায়ের হয়েছে বিশিষ্ট শল্যচিকিৎসক ব্রক্ষলের বিরুদ্ধে।

আদালতে প্রশ্ন উঠেছে, কোনও অনুমতি ছাড়া অপারেশন থিয়েটারে অচৈতন্য রোগীর শরীরে কি কেউ তার নামের আদ্যক্ষর খোদাই করে দিতে পারেন? তা কি দণ্ডনীয় অপরাধ নয়? কিন্তু ঘটনা হল, দণ্ডনীয় কি না, হলে তার দণ্ড কী, তা নিয়ে ধন্দে পড়ে গিয়েছে আদালতও। যেহেতু এমন ঘটনা ব্রিটেন কেন, গোটা বিশ্বে ঘটেনি এর আগে। ফলে, আইনের বইতেও লেখা নেই তার দণ্ড কী হতে পারে।

সেই শল্যচিকিৎসক সাইমন ব্রক্ষল জানিয়েছেন, এটা তার একটা শখ। রোগীদের শরীরে অস্ত্রোপচারের সময় তিনি তার নামের আদ্যক্ষর দু’টি লিখে রাখেন, কাজটা যে তারই করা, তার প্রমাণ হিসাবে।

৫৩ বছর বয়সী চিকিৎসক ব্রক্ষল গত ১২ বছর ধরে যথেষ্টই সুনামের সঙ্গে কাজ করেছেন কুইন এলিজাবেথ হসপিটালে। সেই হাসপাতালে ডাক্তারির পোস্টডক্টরাল ছাত্রদের ক্লাসও নিয়েছেন তিনি দীর্ঘ দিন। একটি ভেঙে পড়া বিমানের গুরুতর জখম দুই পাইলটের অক্ষত লিভার অন্য এক জনের শরীরে নিখুঁত ভাবে প্রতিস্থাপন করে ২০১০ সালে খবরের শিরোনামে চলে এসেছিলেন ব্রক্ষল।

সেই ব্রক্ষলের নিজের নামের আদ্যক্ষর খোদাই করার ‘কীর্তি’টা কেউ হয়তো কোনও দিন জানতেই পারতেন না, যদি না ২০১৩ সালে এক রোগিনীর শরীরে তার লিভার প্রতিস্থাপনের অস্ত্রোপচার ব্যর্থ হত। সেই প্রতিস্থাপনের পর কিছু শারীরিক সমস্যা দেখা দেয় রোগির। তখন অন্য শল্যচিকিৎসকরা তার লিভার পরীক্ষা করতে গিয়ে দেখেন, তার ওপর ব্রহ্মলের নামের দু’টি আদ্যক্ষর ‘SB’-এর সন্ধান পান।