×

অর্থনীতি

রিজার্ভ চুরি: রিজাল ব্যাংক পৃথিবীতে থাকবে না: মুহিত

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ ডিসেম্বর ২০১৭, ০৭:৫১ পিএম

রিজার্ভ চুরির ঘটনায় আলোচিত ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশন আরসিবিসিকে পৃথিবী থেকেই বিদায় করতে চান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সকালে রাজধানীর শিশু একাডেমিতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ-কথা বলেন অর্থমন্ত্রী। তিনি জানান, রিজার্ভের অর্থ উদ্ধারে ব্যাংকটির বিরুদ্ধে মামলার বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনায় বসবে অর্থ মন্ত্রণালয়।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে হ্যাকিংয়ের মাধ্যমে দেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের অর্থ হাতিয়ে নেয় হ্যাকাররা। ৫টি ভুয়া বার্তায় ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশের ৮শো কোটি টাকা যায় শ্রীলংকা ও ফিলিপাইনে।

এর সাড়ে ৬শো কোটি টাকা ফিলিপাইন রিজাল ব্যাংকের মাধ্যমে চলে যায় ম্যানিলার কয়েকটি ক্যাসিনোতে। এর মধ্যে, এক ক্যাসিনো মালিকের ফেরত দেয়া একশো বিশ কোটি টাকা বাংলাদেশকে বুঝিয়ে দিয়েছে ফিলিপাইন। বাকি টাকা উদ্ধার করা সম্ভব হয়নি এখনো।

শুক্রবার রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, চুরি যাওয়া অর্থ উদ্ধারে রিজাল ব্যাংকের বিরুদ্ধে নিউইয়র্ক ফেডারেল ব্যাংকের সঙ্গে যৌথভাবে মামলার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

অর্থমন্ত্রী জানালেন, এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনায় বসবে অর্থ মন্ত্রণালয়। এ-সময় অর্থ ফেরত নিয়ে রিজাল ব্যাংকের গড়িমসিতে ক্ষুব্ধ প্রতিক্রিয়াও জানান অর্থমন্ত্রী।

রয়টার্সের তথ্য অনুযায়ী, নিউইয়র্ক ফেডারেল ব্যাংক ও বাংলাদেশ ব্যাংক দুপক্ষই চূড়ান্ত করলে আগামী মার্চ-এপ্রিল নাগাদ মামলাটি হতে পারে নিউইয়র্কে। বাংলাদেশ আশা করছে এই মামালার বাদী হতে পারে সুইফট কর্তৃপক্ষও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App