×

জাতীয়

ভুল চিকিৎসায় প্রসূতি ও নবজাতকের মৃত্যুর অভিযোগ

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২২ নভেম্বর ২০১৭, ০৮:১৯ পিএম

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় ভুল অপারেশনে কারণে প্রসূতি ও নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। বুধবার ঘটনাটি ঘটেছে উপজেলার মাধবপুর রয়েল হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে।

নিহত প্রসূতি উপজেলার মাধবপুর ইউনিয়নের কান্দুঘর দক্ষিণপাড়া গ্রামের মোঃ উজ্জল মিয়ার স্ত্রী সোনিয়া আক্তার (১৯)।

এদিকে রোগী ও নবজাতকের মৃত্যুর পর হাসপাতালে ভাংচুরের ঘটনা ঘটেছে। পালিয়ে গেছেন অভিযুক্ত চিকিৎসক।

নিহত সোনিয়ার ভগ্নিপতি আবদুল মান্নান জানান, বুধবার সকালে প্রসব ব্যথা নিয়ে সোনিয়া আক্তারকে রয়েল হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে নেয়া হয়। হসপিটালের কর্তব্যরত ডাক্তার এম. শরীফ আহম্মেদ প্রাথমিক ভাবে সোনিয়া আক্তারকে আল্ট্রাসনোগ্রাফি ও রক্ত পরীক্ষা দেয়। তারপর তিনি রোগীর স্বজনদের জানান, মা ও গর্ভের সন্তান উভয়ই ভাল আছে। তবে স্বাভাবিক ভাবে সন্তান প্রসব হবে না। অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব করাতে হবে। এ কথা বলে ডাক্তার এম শরীফ ও তার সহযোগীরা সোনিয়াকে অপারেশন থিয়োটারে নিয়ে যায়।

প্রায় ঘণ্টাখানেক পর অপারেশন থিয়োটার থেকে ডাক্তার শরীফ এসে সোনিয়ার ভগ্নিপতি আবদুল মান্নানকে একটি নবজাতাক দিয়ে বলে বচ্চাটি অসুস্থ, তাই কান্না করে না। আপনারা জরুরি ভিত্তিতে নবজাতককে পাশের দেবিদ্বারের একটি শিশু ডাক্তার দেখান। তখন তারা দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নবজাতক’কে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার সন্তানটিকে মৃত ঘোষণা করে। পরে প্রায় ২ ঘণ্টা পর রয়েল হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারের ডাক্তার শরীফ নিজেই একটি এ্যাম্বুলেন্স ঠিক করে তাদের ফোনের মাধ্যমে জানান, তারা সোনিয়াকে নিয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপালে যাচ্ছেন। তখন সোনিয়ার ভগ্নিপতি আবদুল মান্নান দেবিদ্বার থেকে ঐ এ্যাম্বুলেন্সে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপালে যান। মেডিকেল কলেজের কর্তব্যরত ডাক্তার সোনিয়াকে মৃত ঘোষণা করে। এ সময় ডাক্তার এম শরীফ আহম্মেদ কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাল থেকে পালিয়ে যান।

এদিকে সোনিয়া ও তার নবজাতকের মৃত্যুর খবর শুনে এলাকার লোকজন রয়েল হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার ভাংচুর করে। এসময় ডাক্তার, নার্স ও কর্তৃপক্ষ পালিয়ে যায়। এ ব্যাপারে হসপিটালের কর্তৃপক্ষ ও ডাক্তার এম শরীফ আহম্মেদের সাথে যোগাযোগ করতে চাইলে তাদের কাউকে পাওয়া যায়নি।

এই ব্যাপারে ব্রাহ্মণপাড়া থানার ওসি সৈয়দ আবু মোঃ শাহজাহান কবির বলেন, সোনিয়া ও নবজাতকের লাশ ময়না তদন্তের জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এ দিকে এঘটনায় হাসপাতালে ভাংচুর হয়েছে। এই ব্যাপারে থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App