×

জাতীয়

পানামা-প্যারাডাইস কেলেঙ্কারিতে জড়িতদের তথ্য প্রকাশের দাবি

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০১৭, ০৯:১৮ পিএম

অফশোর কোম্পানিতে টাকা বিনিয়োগকারীদের বিষয়ে বিস্তারিত তথ্য প্রকাশের দাবি জানানো হয়েছে সংসদে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে এ দাবি জানিয়েছেন স্বতন্ত্র সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী।

রোববার সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে রুস্তম আলী ফরাজী বলেন, পানামা পেপারস ও প্যারাডাইস পেপার কেলেঙ্কারিতে যাদের নাম এসেছে, সে বিষয়ে বিস্তারিত তথ্য জাতীয় স্বার্থে প্রকাশ করা উচিত। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ সময় সংসদে অনুপস্থিত ছিলেন।

রুস্তম আলী ফরাজী তার বক্তব্যে বলেন, এর আগে পানামা পেপারস কেলেঙ্কারিতে কয়েকজন বাংলাদেশির নাম এসেছিল। বিষয়টি নিয়ে সংসদে কথাও বলেছিলাম। তখন বলা হয়েছিল, বিষয়টির ওপর তদন্ত করে রিপোর্ট দেওয়া হবে। ওই রিপোর্ট সম্পর্কে এখন পর্যন্ত আমরা কিছু জানতে পারিনি।

তিনি আরো বলেন, পানামা পেপারসে নাম ছিল ১৪ জনের। এবার প্যারাডাইস পেপারস কেলেঙ্কারি প্রকাশ পেয়েছে। সেখানে ২১ জনের নাম এসেছে। ওই তালিকায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা আবদুল আউয়াল মিন্টুসহ আরো অনেকের নাম উঠে এসছে। কিছু প্রতিষ্ঠানের নামও আমরা জানতে পেরেছি।

স্বতন্ত্র এই সংসদ সদস্য বলেন, কারা সেখানে টাকা পাঠিয়েছে, কত টাকা বিনিয়োগ করেছে, কেন বিনিয়োগ করেছে, এসব বিস্তারিত জানতে চাই। ওইসব টাকা কালো না সাদা ছিল কিংবা কেন বিদেশে পাচার করা হলো, তাও জানতে চাই। ওসব কেলেঙ্কারিতে কানাডা, আমেরিকাসহ আর বড় বড় দেশের ব্যক্তি ও প্রতিষ্ঠানের জড়িত থাকার তথ্য প্রকাশ পেয়েছে। এর মধ্যে বাংলাদেশের মতো ছোট দেশও রয়েছে। আমাদের দেশের কয়েকজন এ ধরনের অনৈতিক কাজের সঙ্গে জড়িত। জাতীয় স্বার্থে ও মানুষের স্বার্থে অর্থমন্ত্রীর কাছে তাদের বিষয়ে বিস্তারিত তথ্য ও নথি জানতে চাই।

এদিকে জাতীয় পার্টির সংসদ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু ও জাসদের মইনউদ্দিন খান বাদল পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে চট্টগ্রামের উন্নয়ন নিয়ে কথা বলেন।

চট্টগ্রাম বন্দরের নিয়োগ বাণিজ্য নিয়ে তথ্য তুলে ধরে মইনউদ্দিন খান বাদল বলেন, সেখানে কে বা কাদের নির্দেশে নিয়োগ বাণিজ্য করা হচ্ছে। এ নিয়ে এখনো আন্দোলন চলছে। বিষয়টির দ্রুত সমাধান করা না গেলে সামান্য ভুলে বড় ধরনের বিস্ফোরণ ঘটতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App