×

আন্তর্জাতিক

প্রকাশ্যে এলেন মুগাবে

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ১৭ নভেম্বর ২০১৭, ০৫:২১ পিএম

জিম্বাবুয়ে সেনাবাহিনীর অভ্যুত্থানের দুদিন পর প্রথমবারের মতো জনসম্মুখে এলেন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। শুক্রবার হারারে ওপেন ইউনিভার্সিটির সমাবর্তনে হাজির হন তিনি।

সিনএন জানিয়েছে, শুক্রবার সকালে নীল ও হলুদ গাউন পরিহিত মুগাবে হারারে ওপেন ইউনিভার্সিটিতে হাজির হন। এসময় তার চারপাশে ছিল কঠোর নিরাপত্তা প্রহরা।তবে ৩৭ বছর ধরে জিম্বাবুয়ের ক্ষমতায় থাকা ৯৩ বছরের মুগাবের সঙ্গে সেনাবাহিনী কোনো সমঝোতায় পৌঁছতে পেরেছে কিনা তা জানা যায়নি।

গত সপ্তাহে ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকে বরখাস্ত করেন মুগাবে। তাকেই এতদিন মুগাবের উত্তরসূরি ভাবা হতো। তবে সম্প্রতি ফার্স্ট লেডি গ্রেস মুগাবকে তার স্থলাভিষিক্ত করতে চাইছিলেন মুগাবে। উত্তরসূরি নিয়ে এ দ্বন্দ্বের জের ধরে মঙ্গলবার সামরিক বাহিনী জিম্বাবুয়ের ক্ষমতা নিয়ন্ত্রণ নেয় এবং মুগাবেকে গৃহবন্দী করে। রাষ্ট্রীয় টেলিভিশন স্টেশন জেডবিসিতে দেওয়া এক সংক্ষিপ্ত বিবৃতিতে সেনাবাহিনীর কর্মকর্তা মেজর জেনারেল সিবুসিসো মোয়ো বলেন, প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে ঘিরে থাকা ‘অপরাধীদের দলকে’ লক্ষ্য করে অভিযান চালাচ্ছেন তারা।

সিএনএন জানিয়েছে, জিম্বাবুয়ের ক্ষমতা হস্তান্তর বা সেনাদের ব্যারাকে ফিরে যাওয়ার বিষয়ে এখনো কোনো সমঝোতা হয়নি। এছাড়া বরখাস্তকৃত ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াকেও প্রকাশ্যে দেখা যাচ্ছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App