কোহলি-আনুশকা : প্রেমের আদ্যোপান্ত

আগের সংবাদ

বাবা হলেন রোনালদো বোমা ফাটালেন নাতাশা

পরের সংবাদ

আলোচনায় সেপ ব্লাটার

প্রকাশিত হয়েছে: নভেম্বর ১৩, ২০১৭ , ১১:২২ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ১৩, ২০১৭, ১১:২২ অপরাহ্ণ

শামসুজ্জামান শামস

শামসুজ্জামান শামস

হেড অব স্পোর্টস

বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না ফিফার সাবেক প্রেসিডেন্ট সেপ ব্লাটারের। এখনো দুর্নীতির অভিযোগ ঝুলছে তার মাথার ওপর। সেটি থেকে মুক্তি না পাওয়ার আগে আবার বিতর্কে জড়িয়ে পড়লেন তিনি। টাকা খেয়েছেন, টাকা মেরেছেন। ফিফার সর্বোচ্চ পদে থেকে দুর্নীতি করে, দুর্নীতিকে প্রশ্রয় দিয়ে কলঙ্কিত করেছেন বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থাকে। সাবেক ফিফা সভাপতি সেপ ব্লাটারের বিরুদ্ধে এমন কত অভিযোগ! এবার তার বিরুদ্ধে নতুন এক অভিযোগ আনলেন যুক্তরাষ্ট্র নারী ফুটবল দলের তারকা হোপ সলো। তবে ঘটনাটি সত্য কিনা এটা নিয়ে চলছে এখন ব্যাপক আলোচনা-সমালোচনা। যদিওবা ব্লাটার তা সরাসরি অস্বীকার করেছেন। দীর্ঘ ১৭ বছর ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার প্রেসিডেন্ট ছিলেন ব্লাটার। দুর্নীতির দায়ে ২০১৫ সালে নিষিদ্ধ হন তিনি। প্রথমে ৮ বছরের জন্য নিষিদ্ধ হলেও পরবর্তী সময়ে আপিল করলে তা ৬ বছরে নেমে আসে। সেই নিষেধাজ্ঞার মেয়াদ এখনো চলছে।

সেভ ব্লাটারের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন ফুটবলার হোপ সলো

এর মধ্যেই দীর্ঘ দেহের অধিকারী অনিন্দ্য সুন্দরী হোপ সলো আনলেন নতুন অভিযোগ।
পর্তুগিজ মিডিয়া এক্সপ্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে বিষয়টি জানান হোপ। ২০১৩ সালের ব্যালন ডি’অর অনুষ্ঠানে তৎকালীন ফিফা সভাপতি ব্লাটার নাকি তাকে যৌন হয়রানি করেছেন। ঘটনাটি ঘটেছিল ২০১৩-এর ব্যালন ডি’অর অনুষ্ঠানে। অনুষ্ঠানে উপস্থাপনার দায়িত্বে ছিলেন হোপ। সেবার বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কার পান যুক্তরাষ্ট্রের আরেক নারী ফুটবলার অ্যাবি ওয়ামব্যাক। সতীর্থের সামনেই হোপের সঙ্গে অশালীন আচরণ করেন ব্লাটার। তবে সলোর অভিযোগ অস্বীকার করেছেন ৮১ বছর বয়সী ব্লাটার। ব্রিটিশ মিডিয়া বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে ব্লাটারের মুখপাত্র জানান, এমন অভিযোগ হাস্যকর।
দীর্ঘ চার বছর পর এমন ঘটনা প্রকাশের কারণ জানতে চাইলে হোপ বলেন, আমি তখন অনুষ্ঠানের উপস্থাপনা নিয়ে উদ্বিগ্ন ছিলাম। সেই ঘটনার পর আমি তার (সেপ ব্লাটার) সঙ্গে দেখা করিনি এবং সবকিছু ভুলে যেতে চেষ্টা করেছি, যা আরো খারাপ হয়েছে। তখন তার মুখের ওপর বলতে পারিনি আমাকে স্পর্শ করার চেষ্টা করো না।

ইরিনা শায়েকের সঙ্গেও রোমান্সে জড়িয়ে ছিলেন সেভ ব্লাটার

সাম্প্রতিক সময়ে একের পর এক তারকা ব্যক্তিদের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ উঠেছে। মিডিয়া মোগল হার্ভি ওয়াইনস্টাইনের বিরুদ্ধে হলিউডের বেশ কজন অভিনেত্রী অভিযোগ এনেছেন। দুবার অলিম্পিক স্বর্ণজয়ী হোপ জানান, ফুটবলে এমন নিপীড়নের সংখ্যা আরো বেশি। তিনি বলেন, আমার ক্যারিয়ারজুড়ে এটা দেখে আসছি। এটা শুধু হলিউডেই হয় না। কম বয়সী নারী খেলোয়াড়রা তাদের কলেজের কোচদের সঙ্গে প্রেম করেছে, বিয়ে করেছে। শুধু কোচ নয়, ট্রেনার, ডাক্তার, এমনকি প্রেস অফিসারকেও এমন ঘটনা ঘটাতে দেখেছি।
বিশ্ব ফুটবলের সাবেক মোড়লের বিরুদ্ধে নারী কেলেঙ্কারি নতুন কোনো বিষয় নয়। তিন তিনটি বিয়ে করেও সুখী হতে পারেননি ব্লাটার। ক্রিশ্চিয়ানো রোনালদোর সাবেক গার্লফ্রেন্ড, রাশিয়ান সুপার মডেল ইরিনা শায়েকের সঙ্গেও ব্লাটারের প্রেমের সম্পর্কের ঘটনা ফাঁস করেছে স্প্যানিশ দৈনিক এল মুন্ডো। এল মুন্ডো শায়েক-ব্লাটার অসমবয়সী প্রেমের গল্প তুলে ধরে ‘ব্লাটারের জীবনের নারীরা’ শিরোনামে একটি নিবন্ধ প্রকাশ করে। এতে বলা হয়, ২০০২ থেকে ২০১৪ সাল পর্যন্ত বিভিন্ন সময় রুশ মডেল ইরিনা শায়েকের সঙ্গে ডেট করেছেন সেপ ব্লাটার। বাকিংহাম প্যালেসে প্রিন্স উইলিয়ামের এক পার্টিতে একসঙ্গে হাজির হতে দেখা যায় ইরিনা শায়েক ও সেপ ব্লাটারকে। এই জুটিকে লন্ডনের হায়মার্কেটে সর্বপ্রথম চুমু খেতে দেখা যায়। এরপর থেকেই বিষয়টি গুঞ্জনে ছড়িয়ে পড়ে। এর আগেও ২০১০ সালে আরমানি এক্সচেঞ্জের প্রচারণায় তাদের খুব ঘনিষ্ঠভাবে দেখা যায়।
অর্ধেক বয়সের চেয়ে ছোট নারীদের প্রতি বয়সী সেপ ব্লাটারের বিশেষ টান রয়েছে বলেও উল্লেখ করে স্প্যানিশ দৈনিকটি। বিতর্কিত ফিফার সাবেক সভাপতি ব্লাটারের সঙ্গে অর্ধেক বয়সী অনেক নারীর সঙ্গে সম্পর্ক ছিল। টেনিস তারকা ইলোনা বোগুস্কা ও সুইস সমাজকর্মী লিন্ডা বারাসের তাদের মাঝে অন্যতম। শুধু ইরিনা শায়েকের সঙ্গে নয়, ব্লাটারের প্রেম ছিল একাধিক নারীর সঙ্গে। তিনি পোল্যান্ডের টেনিস সুন্দরী ইলোনা বোগুস্কার সঙ্গে প্রেম করেন। এরপর প্রেম করেন রাশিয়ান বিউটি কুইন ব্রাডলি কুপারের সঙ্গে। তারপর প্রেম করেন স্বদেশি গ্লামারাস লিন্ডা বারাসের সঙ্গে। ২০১৪ সালে সেপ ব্লাটারের সঙ্গে ৪৯ বছর বয়সী এক নারীর প্রেমের গুঞ্জন ওঠে।

লিন্ডা বারাসের সঙ্গে ব্লাটার

লিন্ডা বারাস নামের ওই নারীর স্বামী জানিয়েছিলেন, ব্লাটারের নতুন প্রেমিকা আমার স্ত্রী। আমি জানতামই না তারা দুজন রোমান্স করছেন। ব্যালন ডি’অর অনুষ্ঠানে দুজনকে একত্রে দেখার পর গুঞ্জনটি জোরালো হয়ে ওঠে। গুঞ্জনের শুরুটা করেছে ব্লাটারের মাতৃভূমি সুইজারল্যান্ডের কয়েকটি সংবাদ মাধ্যম। গুঞ্জন সম্পর্কে লিন্ডার স্বামী বলেছিলেন, এ সম্পর্কে আমি কিছুই জানি না। আমি এখনো তার সঙ্গে বিবাহবন্ধনে এতটুকুই জানি।
লিন্ডা ১৯৮৮ সালে বিয়ে করেন। তাদের ঘরে দুই কন্যা সন্তান রয়েছে। ইলোনা ছিলেন নিজ কন্যা কোরিনির বান্ধবী। ইলোনার সঙ্গে ১৯৯৫ থেকে ২০০২ সাল পর্যন্ত চুটিয়ে প্রেম করেন ব্লাটার। কোরিনির আরেক বান্ধবী গ্র্যাজিয়েলা বিয়াঙ্কাকে ২০০২ সালে বিয়েও করেন ব্লাটার। তবে সেই বিয়ে বেশিদিন টেকেনি। তাদের ছাড়াছাড়ি হয়ে যাওয়ার পর ইলোনার সঙ্গে প্রেমে জড়িয়েছিলেন ব্লাটার। স্প্যানিশ ফুটবলার জেরার্ড পিকের স্ত্রীর সঙ্গীত শিল্পী শাকিরার দিকেও হাত বাড়িয়েছিলেন বলেও অভিযোগ রয়েছে। মোদ্দাকথা সাবেক ফিফা সভাপতির নারীপ্রীতি নতুন কোনো ঘটনা নয়।

 

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা