×

আন্তর্জাতিক

উ. কোরিয়া নিয়ে উত্তেজনার মাঝে চীন সফরে ট্রাম্প

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৮ নভেম্বর ২০১৭, ০৭:১১ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এশিয়া সফরের অংশ হিসাবে দক্ষিণ কোরিয়া সফর শেষে চীনে পৌঁছেছেন।

উত্তর কোরিয়া নিয়ে উত্তেজনার মাঝে তার এ সফরকালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠকে এ বিষয়টিই প্রাধান্য পাবে বলে মনে করা হচ্ছে।

চীনে যাওয়ার আগে দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে এক ভাষণে ট্রাম্প উত্তর কোরিয়াকে আরও বিচ্ছিন্ন করে দেওয়ার জন্য বেইজিংকে আহ্বান জানিয়েছিলেন।

উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচির রাশ টেনে ধরতে হোয়াইট হাউজ চীনের ভূমিকাকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই বিবেচনা করে। তবে চীন বলে আসছে এ ব্যাপারে তারা যথেষ্টই চেষ্টা করে যাচ্ছে।

বুধবার চীনের রাজধানী বেইজিংয়ে ট্রাম্পের আগমনে তাকে আড়ম্বরপূর্ণভাবে স্বাগত জানিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। ট্রাম্পকে লাল গালিচা সংবর্ধনা দেওয়াসহ, সামরিক ব্যান্ড বাজিয়ে স্বাগত জানানো হয়। পতাকা উড়িয়ে শিশুরা ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়াকে স্বাগত জানায়।

অথচ এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকেও চীন এতটা আড়ম্বর করে স্বাগত জানায়নি। প্রেসিডেন্সির শেষদিকে ওবামার চীন সফরের সময় তাকে দেওয়া হয়নি লাল গালিচা সংবর্ধনা।

ট্রাম্প বেইজিং সফরের আগে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রশংসা করেছেন। এর আগে, চীনের কমিউনিস্ট পার্টির প্রধান হিসেবে শি পুনরায় মনোনীত হওয়ার পরও ট্রাম্প তাকে ধন্যবাদ জানিয়েছিলেন।

ট্রাম্পের এশিয়া সফরের মধ্যে চীন সফরকেই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। উত্তর কোরিয়ার ওপর চাপ সৃষ্টি করতে সেদেশের কূটনৈতিক সঙ্গী চিনকে যে যুক্তরাষ্ট্র পাশে টানতে চায় সে ইঙ্গিত তাই বেইজিংয়ে পা রাখার আগেই দিয়ে দিয়েছেন ট্রাম্প।

চীন সফরকালে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি সংকট নিয়ে প্রেসিডেন্ট শি’র সঙ্গে আলাপ করা ছাড়াও দু’দেশের ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত বিষয়েও ট্রাম্প আলোচনা করবেন।

যুক্তরাষ্ট্রে নির্বাচনী প্রচারণা এবং শপথ গ্রহণের পর বিভিন্ন সময়ে ট্রাম্প চীন-বিরোধী বক্তব্য রেখে এসেছেন। গত বছর ট্রাম্প চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বৈষম্য নিয়ে বিরূপ মন্তব্য করেন। চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্যাপক বাণিজ্য ঘাটতি সহ্য করা হবেনা বলেও জানিয়েছিলেন তিনি। এবারের সফরে তিনি সেই ঘাটতি কমানোরই পথ খুঁজবেন।

জাপান সফরের মধ্য দিয়ে ১২ দিনব্যাপী এশিয়ার ৫ দেশ সফরের সূচনা করেছেন ট্রাম্প। চীন সফরের মধ্য দিয়ে তার তিনটি দেশ সফর করা হবে। এরপর তিনি ভিয়েতনাম এবং ফিলিপিন্সে যাবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App