×

আন্তর্জাতিক

উ. কোরিয়াকে ‘আলোচনার টেবিলে’ চাইলেন ট্রাম্প

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৭ নভেম্বর ২০১৭, ০৮:১৬ পিএম

পারমাণবিক অস্ত্র তৈরি থেকে সরে আসার বিষয়ে কথা বলার জন্য ‍উত্তর কোরিয়াকে ‘আলোচনার টেবিলে বসার’ আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে যে কোনও হামলা ঠেকাতে যুক্তরাষ্ট্রের শক্তিমত্তার ব্যাপারেও তিনি সতর্ক করে দিয়েছেন। বলেছেন, প্রয়োজন হলে যুক্তরাষ্ট্র সামরিক শক্তি প্রয়োগে প্রস্তুত রয়েছে।

এর আগে ট্রাম্প ‘আগুনের গোলা বর্ষণ’ বা ‘গোটা দেশ ধ্বংসের’ হুমকি দিয়ে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি থামানোর যে হুঙ্কার দিয়েছিলেন এবার দেশটির দোরগোড়ায় গিয়ে ততটা কড়া কথা বলেননি তিনি।

বরং সুর কিছুটা নরম করে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক শক্তি যাতে প্রয়োগ না করতে হয় ঈশ্বরের কাছে সে প্রার্থনাই করছেন তিনি।

এক দিনের সফরে মঙ্গলবার জাপান থেকে দক্ষিণ কোরিয়া পৌঁছেন ট্রাম্প।

সিউলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন এর সঙ্গে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, “উত্তর কোরিয়ার জন্য আলোচনার টেবিলে আসাই বুদ্ধিমানের কাজ হবে। শুধু উত্তর কোরিয়ার জনগণের জন্য নয় বরং সারা বিশ্বের সকল মানুষের জন্য সঠিক কাজটি করুন।”

যদিও কোরীয় উপদ্বীপে প্রচুর সেনা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। তারপরও ট্রাম্প বলেন, “ঈশ্বরের কাছে আশা, তিনি আমাকে দিয়ে উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন বাহিনীকে ব্যবহার করাবেন না।”

পরমাণু অস্ত্র প্রকল্প বন্ধে পিয়ংইয়ংকে চাপ দিতে দুই নেতা আবারও চীন ও রাশিয়ার প্রতি আহ্বান জানান। যুক্তরাষ্ট্রের কাছ থেকে দক্ষিণ কোরিয়া কোটি কোটি ডলারের সামরিক রিসদ কিনবে বলেও জানান ট্রাম্প।

এক দিন আগে জাপান সম্পর্কেও একই কথা বলেছিলেন তিনি। বলেছিলেন, যুক্তরাষ্ট্র থেকে কেনা অস্ত্র দিয়ে জাপান ‘আকাশেই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র’ ধ্বংস করতে পারবে।

১২ দিনের এশিয়া সফরে রোববার জাপান পৌঁছান ট্রাম্প। সেখান থেকে দক্ষিণ কোরিয়া হয়ে তার চীন, ভিয়েতনাম ও ফিলিপাইনে যাওয়ার কথা রয়েছে।

ট্রাম্পের এ সফরে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র নিয়ে চলমান সংকট গুরুত্বের সঙ্গে আলোচনা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App