বিরতির কাটিয়ে সিনেমায় চুক্তিবদ্ধ হলেন অপু বিশ্বাস

আগের সংবাদ

তিনটি বিমানবাহী রণতরির মহড়া

পরের সংবাদ

সিপিএর নতুন চেয়ারপার্সন ক্যামেরুনের এমিলিয়া লিফাকা

প্রকাশিত হয়েছে: নভেম্বর ৭, ২০১৭ , ৩:০৫ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৭, ২০১৭, ৭:৫৫ অপরাহ্ণ

এন রায় রাজা

এন রায় রাজা

সিনিয়র রিপোর্টার

এশিয়া থেকে কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশেনের (সিপিএ) নেতৃত্ব চলে গেল আফ্রিকান দেশ ক্যামেরুনে। ক্যামেরুনের ডেপুটি স্পিকার এমিলিয়া মনজোয়ারা লিফাকা বিপুল ভোটে সিপিএর নতুন চেয়ারপার্সন হিসেবে বিজয়ী হয়েছেন। আজ মঙ্গলবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত সিপিএর ৬৩ তম সম্মেলনে নতুন চেয়ারপার্সন নির্বাচন ভোটে তিনি অন্য দুজন প্রতিদ্বন্দ্বীকে পিছনে ফেলে জয়ী হন।

এবারের চেয়ারপার্সন নির্বাচনে মোট তিনজন নারী প্রতিনিধি প্রতিদ্বন্দ্বীতা করেন। অন্য দুজন ছিলেন মনসারাটের এমএলএ শার্লী এম ওসবর্নে এবং কুক আইল্যা-ের প্রতিনিধি নিক্কী র‌্যাটেল। দ্বিতীয় স্থানাধীকারী নিক্কী র‌্যাটেল ৭০ ভোট এবং তৃতীয় স্থানাধীকারী শিরলী এম ওসবর্নে পান মাত্র ১৫ ভোট।

মঙ্গলবার দুপুরে সিপিসির জেনারেল এসেম্বিলীতে এ ভোটাভুটি অনুষ্ঠিত হয়। ভোট গননা শেষে ফলাফল ঘোষণা করেন সিপিএর মহাসচিব আকবর খান। এসময় বিজয়ী লিফাকার সমর্থকরা উল্লাসে ফেটে পড়েন। বিআইসসির হল অব ফেম আনন্দ উল্লাসে মাতোয়ারা হয়ে ওঠে।

সিপিএর প্রতিনিধিরা আগামী তিন বছরের জন্য কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন সিপিএর নতুন চেয়ারপার্সন নির্বাচিত করেছেন আফ্রিকান অঞ্চলের দেশ ক্যামেরুনের ডেপুটি স্পিকার এমিলিয়া মনজোবা লিফাঙ্কাকে। সদ্য বিদাযী কমিটিতে তিনি ভাইস চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর স্থলাভিষিক্ত হলেন।
এ অধিবেশনে সিপিএর মোট ভোটার ছিলেন ২১২জন। এরমধ্যে ভোট কাস্ট হয়েছে ১৯২ভোট। কোন ভোট বাতিল হয়নি।

এরআগে সকালে স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সিপিএর সাধারণ অধিবেশন শুরু হয়। সম্মেলনের এ অধিবেশনেই রোহিঙ্গা ইস্যুতে রেজুলেশন নেওয়া হতে পারে।