×

আন্তর্জাতিক

দেশে ফিরেই আদালতে হাজির নওয়াজ, বিচার মুলতবি

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ০৩ নভেম্বর ২০১৭, ০৮:২০ পিএম

ব্রিটেন থেকে পাকিস্তানে ফিরেই রাজধানী ইসলামাবাদের একাউন্টেবিলিটি কোর্টে মেয়ে ও জামাইসহ হাজিরা দিয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তবে এর কিছুক্ষণ পরই মুলতবি করা হয় বিচারপ্রক্রিয়া।

ইসলামাবাদ হাই কোর্ট থেকে বৃহস্পতিবার পাশ হওয়া অর্ডার না পাওয়ায় একাউন্টিবিলিটি কোর্ট শরিফের বিরুদ্ধে দুর্নীতির দুটো মামলার শুনানি ৭ নভেম্বর পর্যন্ত মুলতবি করেছে।

শরিফ বৃহস্পতিবার ব্রিটেন থেকে দেশে ফেরেন। তার বিরুদ্ধে থাকা দুর্নীতির মামলায়তার বিরুদ্ধে জামিনযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়।

শুক্রবার সকালে শরিফ তার মেয়ে মরিয়ম নওয়াজ ও জামাই মুহাম্মদ সাফদারকে নিয়ে আদালতে হাজিরা দেন।

শরিফের বিরুদ্ধে পাকিস্তানের দুর্নীতিবিরোধী ন্যাশনাল একাউন্টিবিলিটি ব্যুরো আদালতে (ন্যাব) তিনটি আলাদা দুর্নীতির মামলা আছে। লন্ডনে অবৈধ সম্পত্তি থাকার অভিযোগে নওয়াজ শরিফ ও তার মেয়ে ‍মরিয়মকে অভিযুক্ত করেছে পাকিস্তানের দুর্নীতি-দমন আদালত।

এবছরের জুলাইয়ে ৬৭ বছর বয়স্ক নওয়াজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন। এর আগে পাকিস্তান সুপ্রিম কোর্ট এক রায়ে তাকে ওই পদে থাকার অযোগ্য ঘোষণা করে। কারণ, তার আয়ের একটি উৎস সম্পর্কে স্বচ্ছতা ছিল না।

প্রাথমিক ভাবে পানামা পেপার্স কেলেঙ্কারিতে আদালত থেকে ছাড় পেয়েছিলেন নওয়াজ শরিফ। তবে তার সম্পত্তির হিসাব খতিয়ে দেখার নির্দেশ দেওয়া হয়েছিল।

এতেই দেখা যায়, আয়ের সঙ্গে অসঙ্গতিপূর্ণ প্রচুর সম্পত্তি আছে শরিফের। এরপর ফের তার বিরুদ্ধে তদন্ত শুরু করে ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (ন্যাব)।

সুপ্রিম কোর্টের নিয়োগ করা আরেকটি প্যানেলও শরিফের পরিবারের সম্পত্তির সঙ্গে আয়ের গরমিলের কথা জানায়। এরপরই তার দুই ছেলে এবং মেয়ের বিরুদ্ধে তদন্ত চলে।

নওয়াজ ও তার পরিবারের সদস্যরা শুরু থেকেই সব অভিযোগ অস্বীকার করে আসছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App