×

জাতীয়

রোহিঙ্গা সংকট নিরসনে ঢাকার সদিচ্ছা স্পষ্ট: জাতিসংঘ

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০২ নভেম্বর ২০১৭, ০৮:১৭ পিএম

ঢাকায় জাতিসংঘের বিদায়ী আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়াটকিনস বলেছেন, রোহিঙ্গা সঙ্কটের সমাধান পেতে বাংলাদেশ ‘খুবই আগ্রহী’ বলে তাদের কাছে স্পষ্ট।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “আমি মনে করি, সবাই জানে যে, অন্য যে কোনো দেশের চেয়ে বাংলাদেশ এই সমস্যার সমাধান দেখতে চায়। কারণ এই সমস্যার ফল আপনারাই ভোগ করছেন এবং আপনাদের দেশে এত বিপুল সংখ্যক শরণার্থীকে আশ্রয় দেওয়ার উদারতা দেখিয়ে আপনারা বড় ধরনের মাশুল গুণছেন।”

 দায় চাপিয়ে বক্তব্য দেওয়ার প্রেক্ষাপটে বৃহস্পতিবার বিষয়টি নিয়ে একথা বললেন জাতিসংঘের কর্মকর্তা ওয়াটকিনস।

মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির দপ্তরের মহাপরিচালক জ তাই মঙ্গলবার সাংবাদিকদের বলেন, রোহিঙ্গাদের জন্য কোটি কোটি ডলারের বিদেশি সহায়তা হাতে পাওয়ার আগে বাংলাদেশ প্রত্যাবাসন শুরু করতে চায় কি না- সে বিষয়েই তাদের সন্দেহ রয়েছে।

রাখাইন রাজ্যের গ্রামে গ্রামে নির্বিচারে হত্যা, জ্বালাও-পোড়াওয়ের মধ্যে গত ২৫ অগাস্ট থেকে ছয় লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের সেনাবাহিনীর দমন-পীড়নের কারণে আরও চার লাখ রোহিঙ্গা বাংলাদেশের কক্সবাজারে আশ্রয় নিয়ে আছে গত কয়েক দশক ধরে।

শিগগিরই ঢাকা ত্যাগ করতে চলা রবার্ট ওয়াটকিনস বৃহস্পতিবার কূটনৈতিক প্রতিবেদকদের সঙ্গে এক মতবিনিময়ে অংশ নেন।

তিনি বলেন, “এটা খুব স্পষ্ট যে, এই সমস্যার দ্রুত ও স্থায়ী সমাধানের জন্য বাংলাদেশের আগ্রহ রয়েছে। আমি জানি যে, সমস্যার সমাধানে মধ্যস্থতার জন্য বাংলাদেশ সব কিছু করবে।”

মিয়ানমারে ফেরত যাওয়ার উপযুক্ত কারা, তা নিয়ে দুই দেশের সরকারের মধ্যে মতপার্থক্য রয়েছে মন্তব্য করে তিনি বলেন, “আমি মনে করি, সব রোহিঙ্গার ফেরত যাওয়ার পক্ষে বাংলাদেশের বক্তব্য সঠিক।”

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App