×

জাতীয়

গতানুগতিক দৃষ্টিভঙ্গি ও মানষিকতাই নারী অগ্রগতির অন্যতম বাঁধা

Icon

এন রায় রাজা

প্রকাশ: ০২ নভেম্বর ২০১৭, ০৭:০২ পিএম

নারীর অগ্রগতির পথে সব চেয়ে বড় বাঁধা হচ্ছে গতানুগতিক দৃষ্টিভঙ্গি ও মানসিকতা। সর্বত্র নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে হলে গতানুগতি দৃষ্টি ভঙ্গিতে পরিবর্তন আনতে হবে। নারীকে আরো বেশী বেশী সংসদে প্রতিনিধিত্ব করে আইন প্রণেতার ভ’মিকায় অংশ নিতে হবে বলে মন্তব্য করেছেন কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়ান-এর চেয়ারপার্সন ও মালয়েশিয়ার সংসদ সদস্য ড. ডাটো নরাইনী আহমদ।

বৃহষ্পতিবার রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে কমনওয়েলথ উইমেন পার্লামেন্টারিয়াস স্টিয়ারিং কমিটির দিনব্যাপী আলোচনার পর সাংবাদিকদের একথা বলেন তিনি। এসময় সংগঠনটির প্রেসিডেন্ট সাগুফতা ইয়াসমিন এ্যামিলি এমপি ও সিপিএ মিডিয়া কমিটির সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পী এমপিও উপস্থিত ছিলেন।

ডাটো নরাইনী আহমদ বলেন, নারীদের এগিয়ে যাবার পথে অনেক গুলো বাধা রয়েছে। যার মধ্যে অন্যতম গতানুগতিক মানষিকতা। এ ছাড়া প্রচলিত ধারনায় মনে করা হয় নারী হবে মা, বোন, স্ত্রী বা সেবাদাসী। এসব বিষয়গুলো সমাজ যেমন বদ্ধমূল ধারনা হিসেবে গেঁথে রেখেছে। তেমনি নারীদের নিজেদের মানষিকতাও এর থেকে বেরিয়ে আসতে পারছে না। কমনওয়েলথভুক্ত ৫২টি দেশের ১৮০টি সংসদ রয়েছে। কিন্তু এখনো অনেক সংসদ রয়েছে যেখানে একজনও নারী প্রতিনিধি নেই। এছাড়া বর্তমানে ১৪৪টি সংসদে নূন্যতম ত্রিশ শতাংশ নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করা সম্ভব হয়নি। কমনওয়েথভুক্ত সদস্য দেশগুলোর সংসদে সর্বনিম্ন ৩০ শতাংশ নারীর অংশগ্রহণ অর্জন করার প্রত্যাশা এখন একটি বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, সংসদে এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীদের অংশগ্রহণ এখন একটা বড় চ্যালেঞ্জ। সকল ধরণের বাধা-বিপত্তি অতিক্রম করে নারীর কাঙ্খিত অংশগ্রহণ সংসদে তা নিশ্চিত করতে চায়। একই সঙ্গে কমনওয়েলথে যে নারীর প্রতিনিধিত্ব রয়েছে সেটারও সংখ্যা সমতা বিধানের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। নারীকে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া এবং আইন প্রণয়নের জন্য সংসদে নিতে আসতে চাই। কারণ গোটা বিশ্বেও মোট জনসংখ্যার অর্ধেক নারী। এই বিপুল জনগোষ্ঠীকে পেছনে রেখে একটি দেশের উন্নয়ন সম্ভব নয়।

তিনি বলেন, এখনো নারীদের অনেক চ্যালেঞ্জ রয়েছে। এতো কিছুর পরও তারা অনেক ভালোও করছে। মা, মেয়ে এবং স্ত্রী হিসেবে তারা যেমন কাজ করছে ঠিক তেমনি সংসদেও তারা নিজেদেও অবস্থান করে নিয়েছেন। মানুষ চাইলে সব কিছু করতে পারে, যেমন আমরা নারীরাও করছি। যদি আমাদেও সুযোগ দেওয়া হয় তাহলে আমরাও এগিয়ে যাব।

ডেটো বলেন, আমরা ইতিমধ্যে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি, যার মধ্যে শিক্ষা কার্যক্রম একটি। এর মধ্যে দিয়ে বিশেষ করে নারীদেরকে শিক্ষিত করে তাদেরও রাজনীতিতে সক্রিয় অংশগ্রহণের জন্য তৈরি করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App