×

জাতীয়

২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনের নির্বাচন, তফসিল ৫ নভেম্বর

Icon

এন রায় রাজা

প্রকাশ: ৩১ অক্টোবর ২০১৭, ০৮:০৩ পিএম

আগামী ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ৫ নভেম্বর এ সিটি নির্বাচনের তফসিল ঘোষণার করা হবে। মঙ্গলবার নির্বাচন কমিশন সভায় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে জানান ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালউদ্দীন আহমদ। আজ দুপুরে কমিশন সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

ইসি সচিব বলেন, সভায় সিদ্ধান্ত হয়েছে, আগামী ৫ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। তখন বিস্তারিত বলা হবে। তবে নির্বাচনের তারিখ ২১ ডিসেম্বর ঠিক করা হয়েছে বলে জানান তিনি।

কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন কমিশনের তত্ত্বাবধানে এটি হবে দ্বিতীয় সিটি কর্পোরেশন নির্বাচন। দলীয় প্রতীকেই মেয়র পদে এ ভোট হবে। এর আগে দায়িত্ব পেয়ে গত ১৫ ফেব্রুয়ারি পাঁচ দিনের মাথায় কুমিল্লা সিটি কর্পোরেশনের ভোট করেছিল বর্তমান কমিশন। আওয়ামী লীগ ও বিএনপির অংশগ্রহণে সেটাই ছিল এ ইসির অধীনে প্রথম নির্বাচন। যাকে তাদের সাফল্যের প্রথম সোপান বলে মনে করে কমিশন।

জাতীয় নির্বাচন সামনে রেখে সব দলের অংশগ্রহণে ভোট করার লক্ষ্যে ইতোমধ্যে সংলাপ শেষ করেছে কমিশন। এ অবস্থায় রংপুর সিটি করপোরেশন নির্বাচনকে ইসির আস্থা অর্জনের গুরুত্বপূর্ণ পরীক্ষা হিসাবে দেখছেন বিশ্লেষকরা।

২০১২ সালের ২০ ডিসেম্বর প্রথমবারের মতো রংপুর সিটি করপোরেশনে ভোট হয়। নির্বাচিত জনপ্রতিনিধিদের ৫ বছর মেয়াদ পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। সে হিসাবে ২০১৮ সালের ১৮ মার্চের মধ্যে রংপুরে নির্বাচন করতে হবে।

এ সিটি করপোরেশনে বর্তমানে ভোটার রয়েছে ৩ লাখ ৮৮ হাজার ৪২১ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৬৫৯ এবং নারী ১ লাখ ৯১ হাজার ৭৬২ জন। সম্ভাব্য ভোটকেন্দ্র ১৯৬টি, ভোটকক্ষ ১ হাজার ১৭৭টি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App