×

আন্তর্জাতিক

স্ত্রীর সহায়তায় আইএএস পরীক্ষায় আইপিএস কর্মকর্তার প্রতারণা, হাতেনাতে গ্রেফতার

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০১৭, ০৬:১০ পিএম

ভারতীয় পুলিশ সার্ভিসে এএসপি হিসেবে কর্মরত সাফির করিমকে ভারতীয় কেন্দ্রীয় প্রশাসন (ইউপিএসসি) পরীক্ষায় প্রতারণা করার সময় হাতেনাতে ধরা পড়েছেন। সোমবার চেন্নাইয়ের এগমোরে অবস্থিত প্রেসিডেন্সি হায়ার সেকেন্ডারি স্কুল কেন্দ্র থেকে মোবাইল, শার্টে লুকোনো ব্লুটুথ পরিচালিত ছোট ক্যামেরা ও হেডফোনসহ আটক করা হয়।

২০১৫ সালে আইপিএস অফিসার নির্বাচিত হওয়ার পরে সাফির তামিলনাড়–র নানগুন্নেরিতে অ্যাসিস্ট্যান্ট সুপারিটেনডেন্ট অব পুলিশ (এএসপি) হিসেবে কর্মরত ছিলেন। চলতি বছর তিনি ভারতীয় কেন্দ্রীয় প্রশাসনে যোগ দেয়ার পরীক্ষার প্রিলিমিনারিতে উত্তীর্ণ হয়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করছিলেন।

একজন কর্মকর্তা জানিয়েছেন, সাফির করিমের স্ত্রী জয়সি জয়েস হায়দরাবাদ থেকে ফোনে প্রশ্নের উত্তর দিয়ে যাচ্ছিলেন। হায়দরাবাদ পুলিশ সমন্বিত অপারেশনের মাধ্যমে সাফিরের স্ত্রীকে একটি কোচিং সেন্টার থেকে গ্রেফতার করে। সেখানে জয় অতিথি শিক্ষক, ওই কোচিংয়ের মালিক ও করিমের বন্ধু পি রামবাবুকেও গ্রেফতার করা হয়।

ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করা করিমের নিজেরও কোচিং রয়েছে। জানা গেছে, করিম পরীক্ষায় প্রতারণার আশ্রয় নিচ্ছে এই সন্দেহ করার পরে তাকে ও তার স্ত্রীকে নজরদারির আওতায় আনা হয়। চারজন গোয়েন্দা পুলিশ তাকে সোমবার পরীক্ষা কেন্দ্র পর্যন্ত অনুসরণ করে। পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময়ে সাধারণ চেকিংয়ের সময় পুলিশের কাছে একটা মোবাইল হস্তান্তর করে। কিন্তু আরেকটি মোবাইল ও হেডফোন তার মোজার মধ্যে লুকোনো ছিল। পরীক্ষা শুরু হওয়ার ২০ মিনিটের মধ্যে গোয়েন্দা পুলিশ কেন্দ্রে প্রবেশ করে আবার সার্চ করলে তার সিটের নিচ থেকে মোবাইল ফোন, হেডফোন এবং ক্যামেরা উদ্ধার করে।

তদন্তকারী কর্মকর্তারা বলেছেন, জেরা করার সময় করিম জানিয়েছে গোপন ক্যামেরা দিয়ে ছবি তুলে সে স্ত্রীর কাছে পাঠিয়েছে যে কি না সেগুলোর উত্তর হেডফোনের মাধ্যমে তার কাছে পৌছিয়েছে। সাফির করিমকে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে, তার বিরুদ্ধে প্রতারণা ও ফৌজদারি ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে।

চাকরি পরীক্ষায় প্রতারণার কারণে এখন পুলিশ সার্ভিস থেকে চাকরিচ্যুত হওয়ার সম্মুখীন সাফির করিম। তার বন্ধুরা তদন্তকারী কর্মকর্তাদের জানিয়েছে, সম্প্রতি করিম একটি দুর্ঘটনার শিকার হয় এবং একটি পুলিশ ফিটনেস টেস্টে উত্তীর্ণ হতে ব্যর্থ হয়। এতে করিমের ধারণা হয় যে পুলিশে তার ভবিষ্যত সুবিধার না এবং এইজন্য কেন্দ্রীয় প্রশাসনে চাকরি নেয়ার জন্য উঠে পড়ে লাগে। টাইমস অব ইন্ডিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App