×

জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক চাপ বৃদ্ধিতে কাজ করছে জাপান

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ৩১ অক্টোবর ২০১৭, ০৭:২৬ পিএম

রোহিঙ্গাদের মানবিক সহায়তায় জাপান বাংলাদেশের পাশে থাকবে। মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বৃদ্ধিতে জাপান কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসিও ইজুমি।

মঙ্গলবার সংসদে স্পিকারের কার্যালয়ে ড. শিরীন শারমিন চৌধুরী সঙ্গে সাক্ষাৎকালে রাষ্ট্রদূত এ কথা জানান।

বলপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রশংসা করে জাপানের রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রীর রোহিঙ্গাদের আশ্রয়দানের সিদ্ধান্ত মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত। রোহিঙ্গাদের মানবিক সহায়তায় জাপান বাংলাদেশের পাশে থাকবে। মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বৃদ্ধিতে জাপান কাজ করে যাচ্ছে।

এ সময় স্পিকার বলেন, বাংলাদেশ রোহিঙ্গাদের যথাসাধ্য মানবিক সহায়তা দিয়ে যাচ্ছে। সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেজ এবং প্রাক্তন মহাসচিব ও অ্যাডভাইজরি কমিটি অন রাখাইন স্টেটের চেয়ারম্যান কফি আনানের সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উত্থাপিত পাঁচ দফা অনুযায়ী রোহিঙ্গাদের তাদের নিজ দেশে স্থায়ী প্রত্যাবর্তন নিশ্চিত করতে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার জন্য বিশ্ব নেতাদের প্রতিও আহ্বান জানান তিনি।

বাংলাদেশে বিভিন্ন অঞ্চলে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে জাপানি ব্যবসায়ীদের প্রতি বিনিয়োগের আহ্বান জানিয়ে এ সময় স্পিকার বলেন, সুদীর্ঘকাল থেকে জাপান বাংলাদেশের উন্নয়ন সহযোগী এবং বন্ধুরাষ্ট্র। তিনি বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে জাপানের সহযোগিতার প্রশংসা করেন এবং আগামীতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে আশাবাদ ব্যক্ত করেন।

শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ ও জাপানের সংসদীয় প্রতিনিধিদলের সফর ও মতবিনিময়ের মাধ্যমে দুদেশের পার্লামেন্ট উপকৃত হতে পারে। সংসদীয় চর্চা ও গণতন্ত্র বিকাশে দুদেশের সংসদ সদস্যদের সফর বিদ্যমান বন্ধুত্বকে আরও জোরদার করবে।

এ সময় সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App