×

পাকিস্তান

পাকিস্তানকে ‘ধর্মবিদ্বেষী রাষ্ট্র’ ঘোষণার দাবি যুক্তরাষ্ট্রে

Icon

কাগজ আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ২৮ অক্টোবর ২০১৭, ০৮:০৫ পিএম

পাকিস্তানকে ‘ধর্মবিদ্বেষী রাষ্ট্র’ হিসেবে ঘোষণা করার দাবি তুলল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অফ স্টেট রেক্স টিলারসনের কাছে এই বিষয়ে চিঠি পাঠিয়েছেন একাধিক সেনেটর।

শুধু সন্ত্রাসবাদী রাষ্ট্রই নয়, ধর্ম বিদ্বেষের ঘোরতর অভিযোগ থাকায় পাকিস্তানের বিপক্ষে এমন ঘোষণা করার দাবি তোলা হয়েছে বলে জানা গেছে। জানা গেছে, বব মেনেনডেজ,মার্কো রুবিও, ক্রিস কুনস, টোড ইয়ং, জেফ মার্কলে ও জেমস ল্যাংকফোর্ড নামে ছয় মার্কিন সেনেটর এই চিঠি দিয়েছেন। আগামী ১৩ নভেম্বরের মধ্যেই এই সিদ্ধান্ত নিতে হবে মার্কিন স্বরাষ্ট্রমন্ত্রালয়কে। মূলত কোনও দেশ যদি ধর্ম সংক্রান্ত স্বাধীনতায় হস্তক্ষেপ করে, তাহলে ইন্টারন্যাশনাল ফ্রিডম অ্যাক্টের আওতায় যুক্তরাষ্ট্র সেই দেশকে এই ‘ধর্মবিদ্বেষী রাষ্ট্র’ তকমা দিয়ে থাকে। সাধারণত ধর্মের জন্য যদি মানুষের উপর নৃশংস অত্যাচারের ঘটনা ঘটে, তবেই সেই দেশকে এমন তকমা দেওয়া হয়।

মার্কিন সেনেটরদের দেওয়া সেই চিঠিতে বলা হয়েছে, ‘পাকিস্তানের সরকার প্রতিনিয়ত ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ করে চলেছে। এমনকি ধর্মের জন্য বহু মানুষকে জেলবন্দি করার বা হত্যা করার মত ঘটনাও ঘটছে। ধর্মীয় আইন লঙ্ঘন করার জন্য বর্তমানে ৪০ জনকে ফাঁসির কিংবা যাবজ্জীবনের নির্দেশ দেওয়া হয়েছে পাকিস্তানে। হিন্দু, ক্রিশ্চানের মত সংখ্যালঘুরা মার খাচ্ছে বলেও অভিযোগ তোলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App