×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে কখনোই বিশ্বাস করবেন না: খামেনি

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০১৭, ০৮:২৫ পিএম

যুক্তরাষ্ট্রকে কখনোই বিশ্বাস না করতে ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল এবাদির প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি।

আজ বৃহস্পতিবার সকালে তেহরানে ইরাকি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

সর্বোচ্চ নেতা বলেন, যুক্তরাষ্ট্রই ইসলামিক স্টেট (আইএস) সৃষ্টি করেছে। কিন্তু এখন আইএস সন্ত্রাসীরা পরাজিত হওয়ায় যুক্তরাষ্ট্র উদ্ভূত পরিস্থিতির কারণে নিজেদেরকে আইএস বিরোধী হিসেবে তুলে ধরছে। কিন্তু নিঃসন্দেহে তারা সুযোগ পেলেই আবারও ইরাককে আঘাত করবে।

প্রতিবেশী ও আঞ্চলিক দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারের ইরাকি প্রচেষ্টার প্রশংসা করে তিনি বলেন, ‘একইসঙ্গে আপনাদেরকে মার্কিন প্রতারণা ও ধোঁকাবাজির বিষয়ে সতর্ক থাকতে হবে এবং কখনোই যুক্তরাষ্ট্রকে বিশ্বাস করা যাবে না।’

আয়াতুল্লাহ খামেনি তেহরান ও বাগদাদের মধ্যে নানা ক্ষেত্রে সব ধরনের সম্পর্ক জোরদারের আহ্বান জানিয়ে বলেন, ‘এই অঞ্চলের জাতিগুলোর দৃষ্টি এখন ইরাকের নানা অর্জন ও সাফল্যের দিকে। আপনার, ইরাকের জনগণ এবং দেশের কর্মকর্তাদের শ্রম ও সাহসিকতার কারণেই এই সাফল্য এসেছে।’

সর্বোচ্চ নেতার সঙ্গে বৈঠকে ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল এবাদি বলেছেন, আমরা অত্যন্ত সতর্কতার সঙ্গে ইরাকের সার্বভৌমত্ব ও অখণ্ডতা ধরে রাখব এবং এর আগেও যেমনটি আমরা কুর্দিস্তানের ভাইদের বলেছি ইরাককে বিচ্ছিন্ন হওয়ার মতো বিপদে পড়তে দেয়া হবে না। একইসঙ্গে তিনি সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধে ইরানের সহযোগিতার প্রশংসা করেন।

ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল এবাদি তুরস্ক সফর শেষে গতকাল বুধবার ইরানে এসেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App