×

যুক্তরাষ্ট্র

অবসরপ্রাপ্ত সামরিক পাইলটকে তলব করবে যুক্তরাষ্ট্র

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ অক্টোবর ২০১৭, ০৭:০২ পিএম

মার্কিন বিমানবাহিনী অবসরপ্রাপ্ত এক হাজার সামরিক পাইলটকে পুনরায় চাকরিতে তলব করার বিষয়ে ভাবনা-চিন্তা করছে। মার্কিন বিমানবাহিনীতে পাইলটের মারাত্মক ঘাটতিকে কেন্দ্র করে এ সিদ্ধান্ত নেয়ার পদক্ষেপ নেয়া হচ্ছে। পাইলট ঘাটতিকে মার্কিন জাতীয় সংকটের অংশ হিসেবে মনে করা হচ্ছে। পিয়ংইয়ংয়ের সঙ্গে চলমান প্রচণ্ড টানাপড়েনের মধ্যে এ পদক্ষেপের দিকে এগিয়ে চলেছে ওয়াশিংটন।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নজিরবিহীন সন্ত্রাসী হামলার পর আমেরিকায় জরুরি অবস্থা জারি করেছিলেন দেশটির তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। এর আওতায় এ পদক্ষেপ নেয়া হতে পারে।

পেন্টাগনের মুখপাত্র মার্কিন নৌবাহিনীর কমান্ডার গ্যারি রোজ এক বিবৃতিতে জানান, মার্কিন বিমানবাহিনীর পাইলট ঘাটতি কমানোই এ পদক্ষেপের লক্ষ্য। তিনি জানান, অবসরপ্রাপ্ত পাইলটদের তলব করার ক্ষমতা মার্কিন প্রতিরক্ষামন্ত্রী দেশটির বিমানবাহিনীমন্ত্রীকে দেবেন বলে পেন্টাগন প্রত্যাশা করছে। সর্বোচ্চ এক হাজার পাইলটকে তিন বছরের জন্য তলব করা হবে বলেও জানান তিনি।

এর আগে, মার্কিন আইন অনুযায়ী জরুরি অবস্থায় সামরিক বাহিনীর যে কোনো শাখায় ২৫ জন অবসরপ্রাপ্তকে তলবের বিধান ছিল। কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত শুক্রবার এক নির্বাহী আদেশ জারী করে এই আইন সংস্কার করেছেন। এতে অবসরপ্রাপ্ত এক হাজার পাইলটকে তলব করার আইনগত সমস্যা মিটে গেছে। ক্ষেপণাস্ত্র এবং পরমাণু পরীক্ষাকে কেন্দ্র করে যখন পিয়ংইয়ং-ওয়াশিংটন উত্তেজনা তুঙ্গে তখন এ পদক্ষেপ গ্রহণ করছে আমেরিকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App