×

বিনোদন

অনিশ্চিত বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব!

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ অক্টোবর ২০১৭, ১২:৩৫ পিএম

ভেন্যু এখন পর্যন্ত নির্ধারণ করা সম্ভব না হওয়ায় অনিশ্চয়তার মুখে উচ্চাঙ্গ সংগীত উৎসব– বেঙ্গল ক্লাসিক্যাল ফেস্টিভ্যাল ২০১৭। আয়োজকরা বলছেন, নিরাপত্তা সংক্রান্ত কারণ দেখিয়ে এবার বরাদ্দ দেওয়া হয়নি উৎসবের প্রতিবারের ভেন্যু আর্মি  স্টেডিয়াম।
বেঙ্গল ফাউন্ডেশনকে দেওয়া চিঠিতে ভেন্যু কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামী ৩০ নভেম্বর ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস তিনদিনের সফরে ঢাকা আসছেন। তার নিরাপত্তার কারণে এবার আর্মি স্টেডিয়াম বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসবের আয়োজনের জন্য বরাদ্দ দেওয়া হচ্ছে না। বেঙ্গল ফাউন্ডেশনের পক্ষ থেকে ২৩ থেকে ২৭ ফেব্রুয়ারি এ পাঁচদিন উচ্চাঙ্গ সংগীত উৎসব আয়োজনের জন্য আবেদন করা হয়েছিল।
এ বিষয়ে বিস্তারিত জানাতে আজ রবিবার সকাল ১১টায় বেঙ্গল ফাউন্ডেশনের পক্ষ থেকে ওয়েস্টিন হোটেলে এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।
শাস্ত্রীয় সংগীতকে সাধারণ মানুষ ও তরুণদের কাছাকাছি নিয়ে যাওয়ার লক্ষ্যে ২০১২ সালে যাত্রা শুরু করে বেঙ্গল ক্লাসিক্যাল ফেস্টিভ্যাল। উপমহাদেশীয় শাস্ত্রীয় সংগীতের অন্যতম সেরা আয়োজন হিসেবে স্বীকৃত এ উৎসবে প্রতিবার অংশ নেয় উপমহাদেশের কিংবদন্তীতুল্য শিল্পীরা। প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সপ্তাহেই উৎসবের আনুষ্ঠানিক ঘোষণার পাশাপাশি শুরু হয়ে যায় নিবন্ধন প্রক্রিয়া।
কিন্তু এ বছর মার্চ মাসে নির্দিষ্ট ভেন্যুর জন্য আবেদন করেও এখন পর্যন্ত কোনো সাড়া পাচ্ছেন না বলে জানায় বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। ফলে ক্লাসিক্যাল ফেস্টিভ্যাল ২০১৭ এখন পর্যন্ত অনিশ্চিত।
লুভা নাহিদ চৌধুরী জানান, এ বছরের মার্চে বেঙ্গলের পক্ষ থেকে ভেন্যু বরাদ্দের আবেদন করা হয়। পরে ৩১ আগস্ট প্রেরিত এক চিঠিতে আমরা জানতে পারি ভেন্যু দেওয়া হচ্ছে না। কারণ হিসেবে পোপ ফ্রান্সিসের নিরাপত্তার কথা বলা হয়েছে। তিনি জানান, নিরাপত্তার বিষয়টিকে আমরাও গুরুত্ব দেই। সেক্ষেত্রে আলোচনার মাধ্যমে পোপ ফ্রান্সিসের সফরের আগে পরে কোনো একটা সময় আমরা নির্ধারণ করতে পারতাম। এ বিষয়গুলো পুনর্বিবেচনার জন্য ১১ সেপ্টেম্বর আমরা ভেন্যু কর্তৃপক্ষকে একটি চিঠি দিয়েছি। কিন্তু তার উত্তর এখন পর্যন্ত পাইনি।
এ দিকে বেঙ্গল ফাউন্ডেশন কর্তৃপক্ষ জানান, উৎসবের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন। শিল্পীদের সঙ্গে যোগাযোগ, তাঁদের থাকাসহ যাবতীয় ব্যবস্থার প্রস্তুতিও নেওয়া হয়েছে। কিন্তু ভেন্যু যদি না পাওয়া যায় তবে উৎসব বন্ধ করা ছাড়া আর কোনো উপায় থাকবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App