মুগাবে হচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার শুভেচ্ছাদূত!

আগের সংবাদ

কবি জীবনানন্দ দাশের ৬৩তম প্রয়াণ দিবস

পরের সংবাদ

নতুন ভার্সন নকিয়া এইটে ৬ জিবি র‌্যাম

প্রকাশিত হয়েছে: অক্টোবর ২২, ২০১৭ , ১২:৫৫ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ২২, ২০১৭, ১২:৫৫ অপরাহ্ণ

৬ জিবি র‌্যামে এলো নকিয়ার এইটের নতুন ভার্সন। এর আগে গত মাসে গত মাসেই ৪ জিবি র‌্যাম ৬৪ জিবি স্টোরেজের নকিয়া ৮ বাজারে এনেছে এইচএমডি গ্লোবাল।

এবার ৬ জিবি র‌্যাম ১২৮ জিবি স্টোরেজের নতুন ভেরিয়েন্টে এলো নকিয়া ৮। ফোনটি ফিনল্যান্ডের বাজারে পাওয়া যাচ্ছে। দেশটির ডিএনএ এবং Verkkokauppa নামের ই-কমার্স ওয়েবসাইটে এই মডেল এনলিস্টেডও হয়ে গিয়েছে।

কিস্তিতেও ফোনটি কেনার সুযোগ রয়েছে। ফোনের শিপিং শুরু হবে ১৯ অক্টোবর থেকে।

এর আগে ইউএস এফসিসি ওয়েবসাইটে স্মার্টফোনের উল্লেখ ছিল। এখন এই ৬ জিবি মডেলের কথা সেখানেও কনফার্ম করা হয়েছে। তাছাড়া নকিয়া তাদের স্মার্টফোনের এই ভেরিয়েন্ট বিভিন্ন দেশে লঞ্চ করার কথা ভেবে ফেলেছে। এরমধ্যে যুক্তরাষ্ট্রে প্রথম তারা লঞ্চ করানোর কথা ভাবছে।

নকিয়া এইটের ফিচার্স ইউনিবডি ডিজাইন ৬০০০ সিরিজ অ্যালুমিনিয়ামে তৈরি। এতে ৫.৩ ইঞ্চির টুকে আইপিএস এলসিডি ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। স্ক্রিন রেজোলিউশন ১৪৪০x২৫৬০ পিক্সেল। ডিসপ্লের সুরক্ষার জন্য গরিলা গ্লাস ৫ প্রটেকশন রয়েছে।

ফোনটিতে আছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৩৫ চিপসেট। ফোনটির বিল্টইন মেমোরির পাশাপাশি ২৫৬ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

১৩ মেগাপিক্সেল ডুয়াল লেন্স রিয়ার ক্যামেরা রয়েছে এতে। আরজিবি ও মোনোক্রোমে ছবি তোলা যাবে। ডুয়াল ক্যামেরা সেট আপে রয়েছে OIS, PDAF, IR rangefinder এবং f/2.0 অ্যাপারচার। আছে ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। সঙ্গে PDAF, f/2.0 অ্যাপারচার ও ডিসপ্লে ফ্ল্যাশ।

নকিয়া এইটে আছে ৩০৯০ এমএএইচ ব্যাটারি। কোয়ালকম কুইক চার্জ ৩.০ সাপোর্ট করছে ফোনটিতে। আপাতত Android 7.1.1 Nougat থাকলেও Android 8.0 Oreo-তে আপডেট করা যাবে বলে আশ্বাস দিয়েছে সংস্থা।

এছাড়াও এতে রয়েছে 4G VoLTE, Wi-Fi 802.11ac, Bluetooth v5.0, USB 3.1 Type-C কানেক্টিভিটি এবং ৩.৫ মিলিমিটারের হেডফোন জ্যাক।

এইসব ছাড়াও নকিয়া এইটে আছে Liquid Cooling, Dual-Sight, Nokia OZO Audio, and IP54 rating-এর মতো এক্সট্রা কিছু ফিচার্স রয়েছে।

এই স্মার্টফোন মিলছে Glossy Polished Copper এবং Polished Blue colors, সঙ্গে matte Tempered Blue এবং Steel finishes.

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা