ঢাকায় একসঙ্গে পাঁচ প্রদর্শনী

আগের সংবাদ

বিশ্ব অর্থনীতি গতিশীল হচ্ছে : আইএমএফ

পরের সংবাদ

কিশোরগঞ্জ টেক্সটাইল মিল ফেরত নিল সরকার

প্রকাশিত হয়েছে: অক্টোবর ২২, ২০১৭ , ৪:৪৫ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ২২, ২০১৭, ৪:৪৫ অপরাহ্ণ

হস্তান্তরের শর্ত ভঙ্গ করায় কিশোরগঞ্জ টেক্সটাইল মিলস লিমিটেড পুনঃগ্রহণ (টেক-ব্যাক) করেছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এ নিয়ে এ বছর আটটি পাট ও বস্ত্র মিল পুনঃগ্রহণ করল সরকার, যেগুলো বেসরকারি খাতে বিক্রি করা হয়েছিল। শুক্রবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

কিশোরগঞ্জ টেক্সটাইল মিলস পনঃগ্রহণের (টেক-ব্যাক) কারণ হিসেবে বিজ্ঞপ্তিতে বলা হয়, মিল হস্তান্তরের পর দীর্ঘসময় অতিক্রান্ত হলেও ক্রেতা মিলটি চালু করেননি। ফলে সরকারের মিল বিক্রির লক্ষ্য ও উদ্দেশ্য ব্যাহত হয়েছে। এ ছাড়া এই দীর্ঘ সময়ে সরকারের পাওনা অর্থ মিলের ক্রেতা পরিশাধে ব্যর্থ হয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারের পাওনা অর্থ পরিশোধের জন্য ২০০০ সালের ১৪ মার্চ এবং সর্বশেষ চলতি বছরের ২২ মে অগ্রিম নোটিশ দেয়া সত্ত্বেও মিল ব্যবস্থাপনা কর্তৃপক্ষ তাতে ব্যর্থ হয়েছে। মিলের ক্রেতা মিলের চূড়ান্ত বিক্রয় দলিল রেজিস্ট্রি হওয়ার আগে সরকারের অনুমোদন ছাড়া সোনালী ব্যাংকে মিল বন্ধক রেখে ঋণ নেয়।

তার পরও দীর্ঘদিন ধরে মিল চালু না করে ফেলে রাখায় হাজার-হাজার শ্রমিক-কর্মচারীকে তাদের কর্মসংস্থান থেকে বঞ্চিত করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়। আর তাতে মিল হস্তান্তরের উদ্দেশ্য ব্যাহত ও বিক্রয়চুক্তির শর্ত লঙ্ঘিত হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব কারণে জনস্বার্থে চুক্তি আইনের ৩৯ নম্বর ধারা অনুযায়ী ২২ ডিসেম্বর ১৯৯৪ সালে সম্পাদিত বিক্রয়চুক্তি বাতিল করা হয়।

কিশোরগঞ্জ টেক্সটাইল মিলস কারখানাসহ এই কোম্পানির সব শেয়ার, অন্যান্য স্থাবর-অস্থাবর সম্পত্তি ও স্বত্ব সরকার পুনঃগ্রহণ (টেক-ব্যাক) করেছে উল্লেখ করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত মিলটির ব্যবস্থাপনা এ মন্ত্রণালয়ের আওতাধীন রাষ্ট্রায়ত্ত সংস্থা বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) নিয়ন্ত্রণে ন্যস্ত করা হয়েছে।

এই সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, হস্তান্তরের চুক্তির শর্ত ভঙ্গ করায় এবং মিলের উৎপাদন বন্ধ রাখায় এখন পর্যন্ত আটটি মিল পুনঃগ্রহণ করা হয়েছে। এর মধ্যে ৪টি পাটকল এবং ৪টি বস্ত্রকল।

গত ১৩ জুলাই পুনঃগ্রহণ করা হয় নরসিংদীর ফৌজি চটকল জুট মিলস ও মাদারীপুর টেক্সটাইল মিল। এর আগে গত ১১ মে ব্রাহ্মণবাড়িয়ার কোকিল টেক্সটাইল মিলস, ৬ এপ্রিল মাদারীপুরের এ আর হাওলাদার জুট মিলস ও চট্টগ্রামের ঈগল স্টার টেক্সটাইল মিলস; ৫ জানুয়ারি চট্টগ্রামের ফৌজদারহাট জলিল টেক্সটাইল মিল পুনঃগ্রহণ করে সরকার।