হাফিজের বিরুদ্ধে আবারও আইসিসির অবৈধ বোলিং অ্যাকশনের অভিযোগ

আগের সংবাদ

দিনাজপুরে বাস-প্রাইভেটকার মুখোমুখি সংঘর্ষ, নিহত ৩

পরের সংবাদ

রবীন্দ্রগানে রবিরশ্মির বর্ষপূর্তি উদযাপন

প্রকাশিত হয়েছে: অক্টোবর ২০, ২০১৭ , ৫:১৩ অপরাহ্ণ | আপডেট: নভেম্বর ৩, ২০১৭, ৩:১৫ অপরাহ্ণ

রবীন্দ্রনাথের গানে গানে অনুষ্ঠিত হলো সাংস্কৃতিক সংগঠন রবিরশ্মির ঊনিশতম বর্ষপূতি উদযাপিত হয়েছে।
রাজধানীর পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয় ‘প্রাণের মেলা’ শীর্ষক সংগীতসন্ধ্যা ও সংবর্ধনা অনুষ্ঠান। এতে শিল্পীরা গেয়েছেন রবীন্দ্রনাথের প্রেম, প্রকৃতি ও পূজার গান। এছাড়া আবৃত্তি ও নৃত্য পরিবেশন করেন শিল্পীরা। প্রতিটি পরিবেশনা শেষে মিলনায়তনে উপস্থিত দর্শক-শ্রোতারা মুহুর্মুহু করতালিতে সিক্ত করেন শিল্পীদের।

অনুষ্ঠানের শুরুতে,,,,,, । রবিরশ্মির পরিচালক ও শিল্পী মহাদেব ঘোষের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব শিল্পী সৈয়দ হাসান ইমাম। এছাড়া আরো বক্তব্য রাখেন, বিশিষ্ট সাংবাদিক শ্রী স্বপন সরকার, বিশিষ্ট সুনকার ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী অনুপ ভট্টাচার্য্য।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব সাজানো হয় সম্মেলক গান, একক গান, আবৃত্তি এবং নৃত্য পরিবেশনা দিয়ে। শুরুতেই ছিল সম্মেলক গান,,,,,,,, ‘আপনারে দিয়ে রচিলিরে’। তারপর রবীন্দ্রনাথের আরো দুটি গান ‘বরিষ ধরা মাঝে শান্তিরও বারি’ ও ‘নিবিড় ঘন আঁধারে জ্বলিছে ধ্রুবতারা’ সম্মেলক কণ্ঠে গীত হয়।
এরপর একক গানের পালা। (রুপদা রহমান মৌ) পরিবেশন করেন ‘আমার না বলা বাণী’, (সুস্মিতা হোসেন) শোনান ‘ওই শুনি যেন চরণধ্বনি রে’, তন্বী বিশ্বাস শোনান ‘যে ছিল আমার স্বপনচারিণী’। এভাবেই গানে গানে এগিয়ে যায় আয়োজনটি। গানের পাশাপাশি ‘মোর ভাবনারে কী হাওয়ায় মাতালো’ ও ‘মম চিত্তে নিতি নৃত্যে’ দুটি গানের সঙ্গে নৃত্য পরিবেশন করেন নৃত্যালোক সাংস্কৃতিক কেন্দ্রের শিল্পীবৃন্দ। আবৃত্তি পরিবেশন করেন (শিমুল মুস্তাফা)।