×

জাতীয়

ঢাকা নারীদের জন্য বিশ্বের ৭ম অনিরাপদ স্থান

Icon

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০১৭, ০৭:৪৩ পিএম

নারীদের জন্যে বিশ্বের সপ্তম অনিরাপদ মেগাসিটি (১ কোটির বেশি মানুষ বাস করে এমন শহর) হিসেবে তালিকাভুক্ত হয়েছে ঢাকা। আন্তর্জাতিক নারী অধিকার বিশেষজ্ঞদের মধ্যে চালানো থমসন রয়টার্স ফাউন্ডেশনের এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

জরিপ অনুসারে, তালিকার শীর্ষে রয়েছে মিসরের রাজধানী কায়রো। এরপর যথাক্রমে রয়েছে, করাচি, কিনশাসা ও নয়াদিল্লি। অন্যদিকে নারীদের জন্যে সবচেয়ে নিরাপদ শহর হিসেবে নির্বাচিত হয়েছে লন্ডন, টোকিও ও প্যারিস। থমসন রয়টার্স ফাউণ্ডেশন জরিপের অংশ হিসেবে আন্তর্জাতিক নারী অধিকার বিশেষজ্ঞদের বিশ্বের ১৯টি মেগাসিটিতে নারীদের বিভিন্ন বিষয় নিয়ে জিজ্ঞেস করেছে।

জিজ্ঞেস করা বিষয়গুলোর মধ্যে, নারীদের ওপর চালানো যৌন নির্যাতন, যৌন হয়রানি, অঙ্গহানি ও জোরপূর্বক বিয়ে দিয়ে দেয়ার মতো ক্ষতিকর সাংস্কৃতিক চর্চা ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। জরিপে নারীদের ওপর যৌন নির্যাতন ও যৌন হয়রানির দিক থেকে ঢাকার অবস্থা পুরো বিশ্বের সব মেগাসিটির মধ্যে চতুর্থতম। পাশাপাশি অঙ্গহানি ও জোরপূর্বক বিয়ে দিয়ে দেয়ার মতো ক্ষতিকর সাংস্কৃতিক চর্চার বিবেচনায় পুরো বিশ্বের মধ্যে এর অবস্থান তৃতীয়।

থমসন রয়টার্স ফাউন্ডেশন এক বিবৃতিতে বলেছে, আমরা বিশ্বজুড়ে অবস্থিত ১৯টি শহরের ৩৮০ জন নারী অধিকার বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেছি। শহরগুলোর প্রত্যেকটিতেই কমপক্ষে ১ কোটির বেশি মানুষের বসবাস রয়েছে। আমাদের এই পদক্ষেপের পেছনে উদ্দেশ্য ছিল, ওই মেগাসিটিগুলোতে নারীরা যৌন নির্যাতন ও ক্ষতিকর সাংস্কৃতিক চর্চার মতো বিষয় থেকে কতটা নিরাপদ তা খুঁজে বের করা। এ ছাড়া, তারা উন্নত মানের স্বাস্থ্যসেবা, শিক্ষা ও অর্থনৈতিক সুযোগ-সুবিধা ভোগ করে কি না তা মূল্যায়ন করা।

ফাউণ্ডেশনের সিইও মনিক ভিলা বলেন, এই জরিপ যা প্রকাশ করে তা হচ্ছে, এই জরিপ অনুসারে বিবেচিত সেরা মেগাসিটিগুলোতেও নারীদের জন্যে পুরোপুরি নিরাপদ পরিবেশ গড়ে তুলতে কি ব্যাপক পরিমাণ পরিবর্তন আনতে হবে। যেখানে, তারা স্বাধীন সমৃদ্ধভাবে জীবন যাপন করতে পারবে। জরিপ অনুসারে নারীদের জন্যে সবচেয়ে নিরাপদ শহর হচ্ছে লন্ডন।

তবে লন্ডনও জরিপের সব ক্যাটাগরিতে প্রথম হয়নি। নারীদের উন্নত মানের স্বাস্থ্যসেবা ও অর্থনৈতিক সুবিধা দেয়ার দিক দিয়ে লন্ডন প্রথম স্থান অধিকার করলেও, নারীদেরকে যৌন হামলা ও ক্ষতিকর সাংস্কৃতিক চর্চা থেকে রক্ষা করার দিক দিয়ে লন্ডন পিছিয়ে রয়েছে। অন্যদিকে নারীদের ক্ষতিকর সাংস্কৃতিক চর্চার শিকার হওয়া থেকে রক্ষা করার দিক দিয়ে শীর্ষে রয়েছে রাশিয়ার রাজধানী মস্কো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App