বিশ্ব ইজতেমা শুরু ১২ জানুয়ারি

আগের সংবাদ

ডেস্ট্রয়ার থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ও টর্পেডো ছুঁড়ল ইরান

পরের সংবাদ

সিলেটে বঙ্গবন্ধুর বিকৃত ছবিগুলো ‘ম্যুরাল’ হচ্ছে

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১৬, ২০১৭ , ৮:৩৬ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ১৬, ২০১৭, ১০:৩৯ অপরাহ্ণ

সিলেট নগরীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিকৃত করা সেই তিনটি ছবিকে এবার ম্যুরাল আকারে প্রতিস্থাপন করা হচ্ছে। এ লক্ষ্যে ইতোমধ্যে সিলেট সিটি কর্পোরেশন ও সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুলের প্রধান শিক্ষক ইসমাইল গণি হিমনের সঙ্গে প্রাথমিক কথাবার্তা সম্পন্ন হয়েছে।

আপাতত বিকৃত হওয়া তিনটি ছবিকে ম্যুরাল আকারে প্রতিস্থাপন করার পরিকল্পনা নিয়েছে সিটি কর্পোরেশন। এর প্রত্যেকটিতে ব্যয় হবে ২০ থেকে ২৫ হাজার টাকা। তবে এখানে ম্যুরাল নির্মাণকারী শিল্পীরা কোনো পারিশ্রমিক নিচ্ছেন না। তারা আগের মতোই বিনা পারিশ্রমিকে ওগুলো করে দেবেন বলে ভোরের কাগজকে জানিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব। তিনি বলেন, পাশেই রয়েছে পুলিশ লাইন। আশা করি, এবার দুর্বৃত্তদের ব্যাপারে পুলিশ প্রশাসনও সজাগ দৃষ্টি রাখবে।

সিটি কর্পোরেশন সুত্র জানায়, দুষ্কৃতকারীদের হাতে বিকৃত হওয়া এই ছবি তিনটিকে ম্যুরাল হিসেবে দাঁড় করাতে শিল্পীদের প্রয়োজন ৭ দিনের মতো সময়।

এর আগে, ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত দীর্ঘ সংগ্রামের গৌরবগাথা তুলে ধরতে নগরীর রিকাবীবাজারের কবি নজরুল অডিটোরিয়াম থেকে সুবিদবাজারমুখী ডা. চঞ্চল রোডের পূর্বপাশের দেয়ালে চলতি বছরের শুরুতে দেয়ালচিত্র আঁকার এ কাজটি করা হয়। ভাষা দিবসে উদ্বোধনও করা হয় এই শিল্পকর্মের। ৯৬টি চিত্রে ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত দীর্ঘ পথপরিক্রমার নানা ঘটনাবলি ধারাবাহিকভাবে উপস্থাপন করা হয় দেয়ালচিত্রে। ইতিহাসের ধারাবাহিকতার বিভিন্ন পর্যায়ে বঙ্গবন্ধুর তিনটি চিত্র সেখানে স্থান পায়। সিলেট সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে বিনা পারিশ্রমিকে কাজটি বাস্তবায়ন করে সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীরা। দেয়ালচিত্রের জন্য রঙ সরবরাহ করে বার্জার পেইন্ট লিমিটেড। দেয়ালচিত্রে স্থান পাওয়া জাতির পিতা বঙ্গবন্ধুর তিনটি চিত্রকর্মের সবকটি বিকৃত করে দেয় দুর্বৃত্তরা। তবে কারা কবে এ ঘটনা ঘটিয়েছে সে বিষয়ে কিছু জানা যায়নি।

সরজমিন দিয়ে দেখা গেছে, বঙ্গবন্ধুর তিনটি ছবির মধ্যে দুটির মুখমন্ডলের জায়গায় বিটুমিন লেপে এবং একটিতে ধারালো কিছু দিয়ে ঘষে বিকৃত করা হয়েছে। গত শুক্রবার থেকে বিষয়টি নগরবাসী ও গণমাধ্যমের দৃষ্টিগোচর হলেও এ নিয়ে সমালোচনার ঝড় ওঠে। এরই প্রেক্ষিতে এগুলোকে স্থায়ীরূপ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সিটি কর্পোরেশন।

সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুলের প্রধান শিক্ষক ইসমাইল গণি হিমন ভোরের কাগজকে বলেন, ছবিগুলোর স্থানের সপ্তাহখানেকের মধ্যে বঙ্গবন্ধুর মুখমÐলের ম্যুরাল স্থাপন করা হবে। সিরামিক দিয়ে ওগুলো তৈরি করব আমরা। ইতোমধ্যে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ আমাদের মৌখিকভাবে কাজ শুরুর নির্দেশ দিয়েছেন।