ডেস্ট্রয়ার থেকে অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র ও টর্পেডো ছুঁড়ল ইরান

আগের সংবাদ

মোবাইল অ্যাপে স্তন ক্যান্সার চিকিৎসার পরামর্শ

পরের সংবাদ

সবচেয়ে কঠিন বোলার কে, জানালেন কোহলি

প্রকাশিত হয়েছে: অক্টোবর ১৬, ২০১৭ , ৮:৫৪ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ১৬, ২০১৭, ৮:৫৪ অপরাহ্ণ

আন্তর্জাতিক ক্রিকেটে এরই মধ্যে ৯ বছর কাটিয়ে দিয়েছেন বিরাট কোহলি। এই সময়ে অনেক বাঘা বাঘা বোলারের মুখোমুখি হতে হয়েছে তাকে। তার খেলা সবচেয়ে কঠিন বোলার কে? সম্প্রতি এমন প্রশ্নের মুখোমুখি হয়ে অবাক করা জবাব দিয়েছেন ভারতীয় অধিনায়ক। যে বোলার ছয় ম্যাচে তাকে মাত্র একবার আউট করতে পেরেছেন, পাকিস্তানের সেই মোহাম্মদ আমিরের বল খেলতেই নাকি বেশি ঝামেলায় পড়েছেন কোহলি।

টেস্টে কোহলি সবচেয়ে বেশিবার আউট হয়েছেন অস্ট্রেলিয়ান স্পিনার নাথান লায়নের বলে। ১৩ ম্যাচে ৫ বার। ৫ বার আউট হয়েছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের বলেও। এর মধ্যে ৪ বারই ২০১৪ সালে ভারতের সেই ‘দুঃস্বপ্নের’ ইংল্যান্ড সফরে।

ওয়ানডেতে কোহলিকে সবচেয়ে বেশিবার আউট করেছেন ওয়েস্ট ইন্ডিজের পেসার রবি রামপাল। ১২ ম্যাচে ৬ বার। শ্রীলঙ্কার থিসারা পেরারা তাকে আউট করেছেন পাঁচবার। গত মাসে ওয়ানডে সিরিজে কোহলিকে বেশ ভুগিয়েছিলেন অস্ট্রেলিয়ান পেসার নাথান কোল্টার নাইল। তিনি কোহলির উইকেট নিয়েছিলেন তিনবার, এর দুবারই বোল্ড। এই বছরের আইপিএলেও একবার।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি কোহলিকে একের অধিকবার আউট করতে পেরেছেন মাত্র একজন বোলার- ইংল্যান্ডের স্টুয়ার্ট মেকার। নামটা অচেনা মনে হচ্ছে তাই না? মনে হওয়াটাই স্বাভাবিক। মেকার ২০১২ সালে ইংল্যান্ডের হয়ে টি-টোয়েন্টি ম্যাচই খেলেছেন দুটি। মজার বিষয়, ওই দুই ম্যাচেই তিনি আউট করেছিলেন কোহলিকে!

কিন্তু কোহলি জানালেন, তার মোকাবিলা করা সবচেয়ে কঠিন বোলার পাকিস্তানের পেসার আমির। যিনি ছয় ম্যাচে কোহলিকে আউট করতে পেরেছেন মাত্র একবার। সেটি এ বছর চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে। সে ম্যাচে আমিরের তৃতীয় ওভারে স্লিপে আজহার আলীকে ক্যাচ দিয়েও বেঁচে গিয়েছিলেন কোহলি। তবে পরের বলেই ফ্লিক করতে গিয়ে পয়েন্টে শাদাব খানের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ভারত অধিনায়ক।

সম্প্রতি একটি ‘টিভি শো’তে বলিউড তারকা আমির খানের সঙ্গে আড্ডায় মেতেছিলেন কোহলি। সেখানেই তার মোকাবিলা করা সবচেয়ে কঠিন বোলার কে- এমন প্রশ্নে কোহলি বলেছেন, ‘সাম্প্রতিক সময়ে পাকিস্তানের মোহাম্মদ আমির (কঠিন বোলার)। বিশ্বের সেরা দুই-তিন বোলারের একজন সে। আমার ক্যারিয়ারে খেলা কঠিন বোলারদের একজন। অসাধারণ, খুবই ভালো একজন বোলার।’

পাঁচ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর আমিরের চোখেও কোহলিই বিশ্বের সেরা ব্যাটসম্যান। এই সময়ের ‘ফ্যান্টাস্টিক ফোর’ স্টিভ স্মিথ, কেন উইলিয়ামস, বিরাট কোহলি ও জো রুটের মধ্যে সেরা ব্যাটসম্যান কে? এমন প্রশ্নের জবাবে সম্প্রতি পাকিস্তানের বাঁহাতি পেসার বলেছিলেন, ‘তারা সকলেই দারুণ, তবে ব্যক্তিগতভাবে বিরাট কোহলিই সেরা।’

তথ্যসূত্র : ক্রিকেট অস্ট্রেলিয়া।