×

আন্তর্জাতিক

কাতালুনিয়ায় সরাসরি শাসন চালুর পথে স্পেন

Icon

কাগজ অনলাইন প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৭, ০৮:১৯ পিএম

কাতালুনিয়ার আঞ্চলিক স্বায়ত্ত্বশাসন কেড়ে নিয়ে সেখানে মাদ্রিদের সরাসরি শাসন চালুর পথে প্রথম পদক্ষেপ নিয়েছেন স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয়।

কাতালুনিয়া এখন নিজেদের স্বাধীন বলে বিবেচনা করছে কি না- সে বিষয়টি কাতালান সরকারকে স্পষ্ট করে জানাতে বলেছেন তিনি।

স্পেনের সংবিধানের আওতায় কাতালুনিয়ার স্বায়ত্ত্বশাসন স্থগিত করার পথে এটিই প্রথম পদক্ষেপ। স্বাধীনতার বিষয়টি স্পষ্ট হওয়ার পরই সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ অনুযায়ী কাতালুনিয়ার রাজনৈতিক স্বায়ত্ত্বসাশন স্থগিত করতে পারবে মাদ্রিদ।

গণভোটের ‘রায়’ মেনে স্পেন থেকে আলাদা হয়ে স্বাধীন কাতালুনিয়া রাষ্ট্র গঠনের ঘোষণাপত্রে মঙ্গলবারই সই করেন কাতালান প্রেসিডেন্ট কার্লোস পুজদেমন ও অঞ্চলিক নেতারা। কিন্তু তা এখনই কার্যকর না করে আলোচনার জন্য স্থগিত রাখা হয়েছে।

স্পেনের প্রধানমন্ত্রী রাখয় কাতালান নেতা পুজদেমনের বিরুদ্ধে ‘ইচ্ছাকৃতভাবে অনিশ্চয়তা’ সৃষ্টির অভিযোগ করেছেন এবং ‘নিশ্চয়তা’ ফিরিয়ে আনতে চান বলে জানিয়েছেন।

রাখয় বলেন, “সংবিধানের ১৫৫ অনুচ্ছেদের আওতায় স্পেন সরকার কোনও পদক্ষেপ নেওয়ার আগে কাতালান সরকারকে (তাদের অবস্থান স্পষ্ট করার) এ আহ্বান জানানোর মধ্য দিয়ে নাগরিকদেরকে সবকিছু পরিষ্কার করে জানানো এবং এ ধরনের গুরুত্বপূর্ণ প্রশ্নের ক্ষেত্রে যে নিরাপত্তা প্রয়োজন তা বিধানের চেষ্টা নিয়েছে।”

তিনি বলেন, “কাতালুনিয়া যে পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে তার অবসান ঘটিয়ে একটি নিরাপদ, শান্ত, স্থিতাবস্থা ফিরিয়ে আনাটা অতীব জরুরি। যত দ্রুত সম্ভব তা করা প্রয়োজন।”

সামনের দিনগুলোতে সরকারের পদক্ষেপ নিয়ে মন্ত্রিসভায় একটি জরুরি বৈঠকের পর এক বক্তব্যে রাখয় কথাগুলো বলেন।

স্পেন সরকারের বিরোধিতা ও আদালতের নিষেধাজ্ঞা উপেক্ষা করে কাতালুনিয়ার মানুষ গত ১ অক্টোবর যে গণভোটে অংশ নেয়, সেখানে প্রায় ৯০ শতাংশ ভোট কাতালুনিয়ার স্বাধীনতার পক্ষে পড়ে বলে কাতালান সরকারের ভাষ্য।

ভোটের ওই ফলাফলকে অবৈধ ঘোষণা করেছে মাদ্রিদ। স্পেনের সাংবিধানিক আদালত এর ফল স্থগিত করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App