জয়পুরহাটে পুলিশের বিরুদ্ধে একজনকে পিটিয়ে হত্যার অভিযোগ

আগের সংবাদ

কুষ্টিয়ায় বিএসএফের গুলিতে ১ জন নিহত

পরের সংবাদ

জাতীয় সংগীতের সময় হাঁটু গেঁড়ে প্রতিবাদে তুলকালাম

প্রকাশিত হয়েছে: অক্টোবর ৯, ২০১৭ , ১০:৫৪ পূর্বাহ্ণ | আপডেট: অক্টোবর ৯, ২০১৭, ১০:৫৪ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রে ন্যাশনাল ফুটবল লিগের (এনএফএল) খেলা শুরু হওয়ার আগে জাতীয় সংগীত চলার সময় কয়েকজন খেলোয়াড় না দাঁড়িয়ে হাঁটু গেঁড়ে প্রতিবাদ করায় তুলকালাম সৃষ্টি হয়েছে।

রোববার নিজ রাজ্য ইন্ডিয়ানায় ওই ম্যাচের খেলা দেখতে গিয়েছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। না দাঁড়িয়ে খেলোয়াড়রা হাঁটু গেঁড়ে বসে জাতীয় সংগীতের ‘অবমাননা’ করায় স্টেডিয়াম ছেড়ে চলে যান তিনি।

খেলোয়াড়দের এমন আচরণে যারপরণায় অসন্তোষ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প ও মাইক পেন্স। স্টেডিয়াম থেকে বেরিয়ে পেন্স বলেন, এমন কোনো অনুষ্ঠানে আমি থাকতে পারি না, যেখানে ‘আমাদের সৈন্যদের ও আমাদের পতাকা’-কে অসম্মান করা হয়।

এক টুইটে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘আমি তাকে বলেছিলাম যদি খেলোয়াড়রা হাঁটু গেঁড়ে বসে তাহলে মাঠ ছেড়ে চলে যেতে।’ তিনি আরো বলেন, ‘তার জন্য আমি গর্বিত।’

জাতিগত অবিচারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে এনএফএলের খেলায় খেলোয়াড়দের হাঁটু গেঁড়ে বসা একটি স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে।

জাতীয় সংগীত চলার সময় মাঠে খেলোয়াড়রা না দাঁড়ানোয় এর কঠোর সমালোচনা করেছেন পেসিডেন্ট ট্রাম্প। তাদেরকে নিষিদ্ধ করতে এনএফএলের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

রোববার এক টুইটে পেন্স বলেছেন, ‘আমি আজ কোলটসের (দল) খেলা ত্যাগ করেছি, কারণ আমাদের সৈন্য, আমাদের পতাকা অথবা আমাদের জাতীয় সংগীতকে অসম্মান করে, এমন কোনো অনুষ্ঠানে প্রেসিডেন্ট ট্রাম্প বা আমি থাকতে পারি না।’

সফরকারী স্যান ফ্রান্সিস্কো ফোরটিনাইনয়ার্স ও ইন্ডিয়ানাপোলিস কোলটসের মধ্যে ম্যাচটি অনুষ্ঠিত হয়। জাতীয় সংগীতের সময় ফোরটিনাইনয়ার্সের খেলোয়াড়রা না দাঁড়িয়ে হাঁটু গেঁড়ে বসেছিলেন। এ অবস্থা দেখে মাঠ ছেড়ে চলে যান মাইক পেন্স।

পুলিশের বিরুদ্ধে জাতিগত অন্যায়ের প্রতিবাদ জানিয়ে গত বছর ফোরটিনাইনয়ার্সের খেলোয়াড় কোলিন কেপারনিক মাঠে হাঁটু গেঁড়ে বসেন। এরপর বিভিন্ন অনুষ্ঠানে বড় তারকারা প্রতিবাদের এই ধরনটি গ্রহণ করেন।