শান্তি আলোচনা চায় আরসা

আগের সংবাদ

৩১তম ফোবানার জমকালো উদ্বোধন অনুষ্ঠিত

পরের সংবাদ

ফ্লোরিডার মায়ামি শহরে ৩১তম ফোবানার জমকালো উদ্বোধন অনুষ্ঠিত

প্রকাশিত হয়েছে: অক্টোবর ৭, ২০১৭ , ৪:৩৬ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ৭, ২০১৭, ৪:৩৬ অপরাহ্ণ

শিব্বীর আহমেদ, মায়ামি, ফ্লোরিডা : সূর্যের আলোয় আলোকিত শহর যুক্তরাষ্ট্রের সানশাইন স্টেট নামে খ্যাত ফ্লোরিডা রাজ্যের আলো ঝলমল মায়ামি শহরে বসেছে ৩১তম ফোবানা সম্মেলনের জমকালো আসর। বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডার আয়োজনে ৬ অক্টোবর শুক্রবার মায়ামির হায়তা রিজেন্সি হোটেল বলরুমে ‘মানবতার জন্য ঐক্য’ এই ¯েøাগানের মধ্য দিয়ে ৩১তম ফোবানা সম্মেলনের শুভ উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশ সরকারের পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এমপি। এই সময় উপস্থিত ছিলেন ৩১তম ফোবানা সম্মেলনের সভাপতি মোহাম্মদ এমরান, কনভেনার এম রহমান জহির, সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ, প্রধান সমন্বয়ক আতিকুর রহমান, সাংস্কৃতিক কমিটির চেয়ারম্যান এ বি এম মোস্তফাসহ অন্যরা। এ সময় মঞ্চে উপস্থিত অতিথিদের ৩১তম ফোবানা সম্মেলনের উত্তরীয় পরিয়ে দেন সম্মেলনের প্রধান সমন্বয়ক আতিকুর রহমান।

ছবি: ভোরের কাগজ

শুভ উদ্বোধন শেষে বাংলাদেশ, আমেরিকা ও কানাডার জাতীয় সঙ্গীত পরিবেশন করে ফ্লোরিডার নতুন প্রজন্মের শিল্পীরা। এরপর মধ্য ভোর পর্যন্ত অনুষ্ঠানের মূল স্টেজে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে ফ্লোরিডা শিল্পীরাসহ উত্তর আমেরিকার জনপ্রিয় শিল্পীরা অংশ নেন। এ ছাড়াও বাংলাদেশ থেকে আগত শিল্পী ফকির আলমগীর, সাবিনা ইয়াসমিনসহ আরো অনেক শিল্পী সঙ্গীত পরিবেশন করেন।

ছবি: ভোরের কাগজ

৩১তম ফোবানা সম্মেলনের শুরুতেই অনুষ্ঠিত হয় বø্যাকটাই ডিনার। ডিনারে অতিথিদের আমন্ত্রণ জানান সম্মেলনের সভাপতি মোহাম্মদ এমরান, কনভেনার এম রহমান জহির ও সদস্য সচিব আরিফ আহমেদ আশরাফ। ডিনারে অংশ নেন ৩১তম ফোবানা সম্মেলনের প্রধান অতিথি পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, বিশেষ অতিথি যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশ রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন, মিসেস জিয়াউদ্দীন, বাংলাদেশ থেকে আগত চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু, ভোরের কাগজ সম্পাদক বিশিষ্ট সাংবাদিক শ্যামল দত্ত, এনআরবি গেøাবালের চেয়ারম্যান নিজাম চৌধুরী, শিল্পী ফকির আলমগীর, তাহসান, এন্ড্রু কিশোর, কুমার বিশ্ব জিৎসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহর থেকে আমন্ত্রিত অতিথি ও শিল্পীরা।

ছবি: ভোরের কাগজ

৩১তম ফোবানা সম্মেলন উপলক্ষে একটি বিশেষ ম্যাগাজিন ‘চেতনায় শাণিত বাংলা’ নামে প্রকাশ করা হয়। সম্পূর্ণ রঙিন এই ম্যাগাজিনটির সম্পাদনায় ছিলেন রফিকুল হক, সহসম্পাদক আতিকুর রহমান, এ বি এম গোলাম মোস্তফা, সার্বিক সমন্বয় মোহাম্মদ এমরান, এম রহমান জহির ও রানা হক। ম্যাগাজিনটির প্রচ্ছদ তৈরি করেন লেখক সাংবাদিক শিব্বীর আহমেদ।