৩১তম ফোবানার জমকালো উদ্বোধন অনুষ্ঠিত

আগের সংবাদ

স্মৃতিশক্তি প্রখর করতে সবুজ আপেল

পরের সংবাদ

পুঁজিবাজারে বিনিয়োগকারীদের সুরক্ষা নিশ্চিতে জোর বিএসইসির

প্রকাশিত হয়েছে: অক্টোবর ৭, ২০১৭ , ৪:৪৫ অপরাহ্ণ | আপডেট: অক্টোবর ৭, ২০১৭, ৪:৪৫ অপরাহ্ণ

শনিবার বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে রাজধানীতে আয়োজিত সেমিনারে তিনি বলেন, “পুঁজিবাজারে বিনিয়োগকারীরাই প্রধান চালক। আর সেজন্য তাদের সুরক্ষা নিশ্চিত করাই আমাদের প্রধান কাজ।”

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিট্যাল মার্কেট (বিআইসিএম)।

এছাড়া বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে বিএসইসিও ২ থেকে ৮ অক্টোবর পর্যন্ত দেশব্যাপী নানা কর্মসূচি পালন করছে।

সেমিনারে বিএসইসি চেয়ারম্যান খায়রুল হোসেন বলেন, “বিনিয়োকারীদের সুরক্ষা নিশ্চিত করতেই আমরা কর্পোরেট গাইড লাইন করেছি। লিস্টেট কোম্পানির জবাবদিহিতার জন্য গাইড লাইন করেছি। এনফোর্সমেন্ট অ্যাকশন বাড়ানো হয়েছে। অনেক ইস্যু ম্যানেজারদের অব্যাহতি দেওয়া হয়েছে।”

বাংলাদেশের পুঁজিবাজারের প্রতি বিদেশি বিনিয়োগকারীদের আগ্রহ অনেক বেড়েছে জানিয়ে তিনি বলেন, “আমাদের সকলের সমন্বিত অগ্রগতি, সরকারের আগ্রহে বিদেশি বিনিয়োগকারীরা আগ্রহ দেখাচ্ছে।”

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইসিএমের সহযোগী অধ্যাপক নিতাই চন্দ্র দেবনাথ।

 মূল প্রবন্ধে তিনি বলেন, “পুঁজিবাজারের বিনিয়োগের ক্ষেত্রে প্রত্যেক বিনিয়োগকারীর কিছু অধিকার ও ঝুঁকি রয়েছে। বিদ্যমান আইনে বিনিয়োগকারীদের অধিকার নিশ্চিত করা হয়েছে। কিন্তু বাংলাদেশের বিনিয়োগকারীরা তাদের অধিকার ও ঝুঁকি সর্ম্পকে সচেতন নয়। তাদের সচেতন করতে প্রশিক্ষণ, কর্মশালা ও সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।”

প্যানেল আলোচনায় আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরিফ খান বলেন, “দেশের অর্থনীতি এগিয়ে নিতে পুঁজিবাজারকে স্থিতিশীল রাখতে হবে। স্থিতিশীল বাজার নিশ্চিত করতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। রেগুলেটরি, স্টক একচেঞ্জ, ইস্যু ম্যানেজারদের সমন্বনিতভাবে কাজ করতে হবে।”

বিআইসিএমের প্রভাষক মো. হাবিবুল্লাহর সঞ্চালনায় সেমিনারে প্যানেলিস্ট হিসেবে অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন বিএসইসির কমিশনার স্বপন কুমার বালা। মডারেটর হিসেবে ছিলেন বিআইসিএমের নিবার্হী প্রেসিডেন্ট মোহাম্মদ আব্দুল হান্নান জোয়ারদার।