প্রধান বিচারপতির পর্যবেক্ষণেই আমিত্বের ছাপ

আগের সংবাদ

'ওম শান্তি ওম' এর জন্য কত টাকা পারিশ্রমিক নেন দীপিকা?

পরের সংবাদ

ছবিতে রোহিঙ্গা সংকট

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২৫, ২০১৭ , ৫:৩৬ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০১৭, ৫:৩৬ অপরাহ্ণ

মিয়ানমারের রাখাইন প্রদেশে সহিংসতার শিকার লক্ষ লক্ষ রোহিঙ্গা মুসলিম সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়ার ফলে মানবিক বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে- বলছে জাতিসংঘ। চলমান রোহিঙ্গা সংকটের কিছু ছবি এখানে তুলে ধরা হলো।

রোহিঙ্গা মুসলিমদের একটি গ্রামে আগুন জ্বলছে

 

নাফ নদী পার হয়ে টেকনাফের লম্বা বিল দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে রোহিঙ্গারা।

 

গত ২৫শে অগাষ্ট হতে এ পর্যন্ত প্রায় চার লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে এসেছে বলে ধারণা করা হচ্ছে।

 

গাওদু থার ইয়া গ্রামে আগুন

 

রাখাইন রাজ্যে আগুনে পোড়া একটি গ্রাম।

 

বান্দরবান, টেকনাফ কক্সবাজারসহ কয়েকটি এলাকায় রোহিঙ্গারা ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। কক্সবাজারের উখিয়ায় কুতুপালং শরণার্থী শিবিরে অনেকে আশ্রয় নিয়েছে। তাদের জন্য বিশাল এলাকাজুড়ে আশ্রয় কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার।

 

রাখাইনে স্বামী-স্বজন হারিয়ে অনেক নারী বাংলাদেশে প্রবেশ করেছেন।

 

মিয়ানমার সীমান্তে পুঁতে রাখা মাইন বিস্ফোরণে পঙ্গু হয়ে গেছেন অনেক রোহিঙ্গা। বাংলাদেশের চট্টগ্রামের কয়েকটি হাসপাতালে চিকিৎসা চলছে আহত রোহিঙ্গাদের।

 

ট্রলার দিয়ে নাফ নদী পার হয়ে দলে দলে ঢুকছে রোহিঙ্গারা।

 

রাখাইনের গ্রামগুলো যে জ্বলছে তা বাংলাদেশ মিয়ানমারের সীমান্ত থেকে স্পষ্ট দেখা গেছে। দুই দেশের সীমান্তবর্তী নো-ম্যানস ল্যান্ডে অবস্থান করছে রোহিঙ্গা মুসলিমরা। ৪ঠা সেপ্টেম্বর, উখিয়া এলাকার ছবি।

 

বাংলাদেশের নিরাপদ আশ্রয়ে পৌঁছে রোহিঙ্গা নারীর কান্না।

 

বাংলাদেশে আশ্রয় নেয়া এক রোহিঙ্গা শিশু। ইউনিসেফ বলছে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে ৬০ শতাংশ শিশু। দুই লাখেরও বেশি শিশু স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে।

 

পরিবারের প্রবীণ সদস্যকে এভাবে কোলে করে সীমান্ত পার হয়েছে রোহিঙ্গারা।

 

মিয়ানমারের রাখাইনের সহিংসতা থেকে পালিয়ে কাঞ্চন সীমান্ত পার হয়ে বাংলাদেশের টেকনাফে প্রবেশ করছে রোহিঙ্গারা, ৫ই সেপ্টেম্বরের ছবি এটি।

 

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য স্থানীয়রা যে যার মতো করে সাহায্য করার চেষ্টা করছে। মিয়ানমার সীমান্ত পার হয়ে টেকনাফে আশ্রয় নেয়া এক রোহিঙ্গা মুসলিম অন্য শরণার্থীদের জন্য রান্না করছেন।